• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেসিদের কোপা জিতিয়েও বর্ষসেরার তালিকায় নেই স্ক্যালোনি

  ক্রীড়া ডেস্ক

০৭ জানুয়ারি ২০২২, ১২:৪৪
ছবি: সংগৃহীত

সাফল্যের বিচারে বরাবরই বর্ষসেরা কোচ নির্বাচিত করে আসছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সে হিসেবে দীর্ঘ ২৮ বছর পর আর্জেন্টিনাকে শিরোপা জেতানো লিওনেল স্ক্যালোনির এ তালিকায় ঠাঁই পাওয়ার কথা। তবে সবাইকে অবাক করে দিয়ে স্ক্যালোনিকে বর্ষসেরা কোচের মনোনয়ন দেয়নি ফিফা। যদিও এ তালিকায় জায়গা হয়েছে ইতালিকে ইউরো চ্যাম্পিয়নশিপ জেতানো রবার্তো মানচিনির।

গেল বছর লিওনেল মেসিদের নিয়ে গড়া অপ্রতিরোধ্য আর্জেন্টিনাকে সব ধরনের প্রতিযোগিতায় অপরাজিত রেখেছেন স্ক্যালোনি। কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনাকে জিতেয়েছেন অধরা শিরোপা। লাতিন আমেরিকা অঞ্চল থেকে ইতোমধ্যে নিশ্চিত করে ফেলেছে বিশ্বকাপের টিকিট। তবুও বর্ষসেরার তালিকায় তার জায়গা না পাওয়ায় ভ্রু কুঁচকে কপালে উঠেছে অনেকের।

এদিকে ইউরোজয় তো আছেই, মানচিনির কোচিংয়ে টানা জয়ের বিশ্ব রেকর্ডও গড়ে ফেলেছিল ইতালি। গেল অক্টোবরের আগ পর্যন্ত টানা ৩৭ ম্যাচে অপরাজিত ছিল দলটি। ইতালিকে নিয়ে এমন কীর্তি গড়েই বিশ্বসেরা কোচ হওয়ার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া নিশ্চিতই ছিল তার।

এই তালিকায় তিনি ছাড়াও আছেন আরও দুই কোচ। তারা দুজনই ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ক্লাবের কোচ। দুই ক্লাবই আবার গেল মৌসুমে খেলেছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। ম্যানচেস্টার সিটির চ্যাম্পিয়ন্স লিগ আক্ষেপ না ঘুচলেও কোচ পেপ গার্দিওয়ালা ঠিকই জায়গা করে নিয়েছেন সেখানে। আর দায়িত্ব নেওয়ার পাঁচ মাসের মাথায় চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর অসাধ্য সাধন করে থমাস টুখেলও ঢুকে গেছেন এই তালিকায়।

গেল বছর নভেম্বরে পুরুষ দলের বর্ষসেরা কোচের তালিকা প্রকাশ করে ফিফা। সেখানে অবশ্য জায়গা হয়েছিল স্ক্যালোনির। তার সঙ্গে সাবেক বায়ার্ন মিউনিখ কোচ ও বর্তমানে জার্মানির দায়িত্বে থাকা হ্যান্সি ফ্লিক, ইন্টার মিলানকে সিরি’আ জেতানো অ্যান্তোনিও কন্তে, অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ ডিয়েগো সিমিওনেও ছিলেন সেই তালিকায়। চূড়ান্ত তালিকায় অবশ্য কারোই জায়গা হয়নি।

স্ক্যালোনি বর্ষসেরা কোচের তালিকায় জায়গা না পেলেও বিশ্বসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন তার দলের মহানায়ক লিওনেল মেসি। ২০২১ সালে রেকর্ড ৭ম ব্যালন ডি’অর জেতা এই মহাতারকা ফিফা বর্ষসেরার তালিকায় আছেন কি-না সে প্রশ্নের উত্তর জানতে অপেক্ষা করতে হবে আজ রাত পর্যন্ত। আজ শুক্রবার (৭ জানুয়ারি) রাতে ঘোষিত হবে পুরুষ ও নারীদের বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা।

এই তালিকা থেকে আগামী ১৭ জানুয়ারি জুরিখে অনুষ্ঠেয় ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বর্ষসেরা কোচ ও খেলোয়াড়দের হাতে উঠবে ফিফা বর্ষসেরার পুরস্কার।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড