• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলে গেলেন কিংবদন্তী ফুটবলার সেলিম

  ক্রীড়া ডেস্ক

০৫ জানুয়ারি ২০২২, ১৮:০৬
কিংবদন্তী ফুটবলার সহিদ উদ্দিন আহমেদ সেলিম (ছবি: সংগৃহীত)

না ফেরার দেশে পাড়ি জমালেন দেশের কিংবদন্তী ফুটবলার সহিদ উদ্দিন আহমেদ সেলিম। স্বাধীন বাংলাদেশের ফুটবলের এগিয়ে চলার পথে অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড় এবং ভারতের বিপক্ষে প্রথম জয়ের কারিগর ছিলেন তিনি।

আজ বুধবার (৫ জানুয়ারি) ভোর পৌনে পাঁচটায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক ও কোচ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

তার দাতের মাড়িতে হওয়া টিউমার ২০২০ সালে ক্যান্সারে রূপ নেয়। গত বছর পুরান ঢাকার আসগর আলী হাসপাতালে অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন তিনি। তাকে তিনটি কেমোও দেওয়া হয়।

কিন্তু গতকাল মঙ্গলবার (৪ জানুয়ারি) রাত আটটার দিকে হঠাৎ শ্বাসকষ্ট শুরু হলে পুনরায় আসগর আলী হাসপাতালে নেওয়া হয় তাকে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

১৯৮১ সালে কুয়েতে এশিয়া কাপের চূড়ান্ত পর্বে বাংলাদেশকে নেতৃত্ব দেন সহিদ সেলিম। ১৯৯১ সালে কলম্বো সাফ গেমসে ছিলেন জাতীয় দলের কোচের দায়িত্বে। ওই টুর্নামেন্টেই আন্তর্জাতিক ফুটবলে ভারতের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পায় বাংলাদেশ।

দেশের ঐতিহ্যবাহী ক্লাব ব্রাদার্সের ফুটবল দলের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। ১৯৭২ সালে প্রতিষ্ঠার পর তার ধরেই বাংলাদেশের ফুটবলে শক্ত ভিত পায় ক্লাবটি। তিনি দলটির অধিনায়ক ছিলেন টানা ১০ বছর।

প্রতিষ্ঠার দুই বছর পর দ্বিতীয় বিভাগে চ্যাম্পিয়ন হয়ে প্রথম বিভাগে উঠে আসে ব্রাদার্স। ১৯৭৫ সালে ঢাকার প্রথম বিভাগে খেলতে নেমেই ওই সময়ের লিগ জয়ী আবাহনী ক্রীড়া চক্রকে হারিয়ে দেয় সহিদ সেলিমের ব্রাদার্স। ক্যারিয়ারে দারুণ সফল এই ফুটবলারের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড