• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ পাঁচ দিনই আমাদের চেয়ে ভালো খেলেছে : লাথাম

  ক্রীড়া ডেস্ক

০৫ জানুয়ারি ২০২২, ১৫:২২
মুমিনুল হক (বাঁয়ে) ও টম লাথাম (ডানে) (ছবি: সংগৃহীত)

মাউন্ট মঙ্গানুই টেস্টে ইতিহাস গড়ে প্রথমারের মতো নিউজিল্যান্ডের মাটিতে জয়ের উল্লাসে মেতেছে বাংলাদেশ। বাংলাদেশ দলের প্রতি শ্রদ্ধা রেখে ঐতিহাসিক জয়ের জন্য কৃতিত্ব দিচ্ছেন কিউই অধিনায়ক টম লাথাম।

নিজেদের মাটিতে বেশ শক্তিশালী নিউজিল্যান্ড। বিগত কয়েক বছরে যার প্রমাণ দিয়েছে তারা। ঘরের মাঠে গত ১৭টি টেস্ট অপরাজিত ছিল তারা। তবে কিউইদের সেই জয়রথ থামিয়েছে দুর্বার টাইগাররা। তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও মেহেদি মিরাজদের আগ্রাসী বোলিংয়ে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড থেমেছে ৩২৮ রানে। জবাবে টেন্ট্র বোল্ট, টিম সাউদি, কাইল জেমিসন ও ওয়্যাগনারদের মতো পেসারদের বিপক্ষে আলো ছড়িয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। তাতে প্রথম ইনিংসে ৪৫৮ রানের সংগ্রহ পায় টাইগাররা। বাংলাদেশের কাছে হেরে নিজেদের পারফরম্যান্স নিয়ে হতাশ উইলিয়ামসনের অনুপস্থিতে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া লাথাম। ম্যাচ শেষে তিনি জানান, নিজেদের সেরাটা খেলতে পারেনি নিউজিল্যান্ড।

‘হ্যাঁ, এটা অবশ্যই হতাশাজনক পারফরম্যান্স। প্রথম দিনের প্রথম সেশনের পর থেকে আমরা আমাদের সেরা ক্রিকেটটা খেলতে পারিনি। ব্যাটিং ও বোলিংয়ে আমাদের যেরকম পারফর্ম করার কথা সেভাবে হয়নি। বিশেষ করে দ্বিতীয় দিনে ৭০ রানে ৫ উইকেট হারানোয় ৪০০-৪৫০ রান তুলতে পারিনি।’

টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন দল, তার ওপর ঘরের মাঠে এমন পারফরম্যান্সে হতাশ হবারই কথা। তবে এর পেছনের বড় কারিগর তো বাংলাদেশের ব্যাটার ও বোলাররা। লাথাম মতে প্রথম ইনিংসে লিড পাওয়ায় ম্যাচে এগিয়ে গিয়েছে বাংলাদেশ। শুধু তাই নয় পাঁচ দিন ব্যাটে-বলে কিউইদের চেয়েও ভালো পারফরম্যান্স ছিল বলে স্বীকার করেন লাথাম।

‘বাংলাদেশ দেখিয়েছে কিভাবে প্রথম ইনিংস খেলতে হয় এবং ম্যাচে নিজেদের এগিয়ে নিয়ে গিয়েছে। পরবর্তীতে ব্যাটিংয়ের পুরো সময়টায় আমাদের চাপে ফেলে দিয়েছিল। দ্বিতীয় ইনিংসে আমরা জুটি গড়ার চেষ্টা করলেও সেগুলো বড় করতে পারিনি। তাঁরা আত্মবিশ্বাসী ছিল এবং বোলাররাও ভালো বোলিং করেছে। তাঁদের প্রতি পূর্ণ শ্রদ্ধা রয়েছে। তাঁরা পাঁচ দিনই আমাদের চেয়ে ভালো ক্রিকেট খেলেছে।’

১৪৭ রানে পাঁচ উইকেট হারিয়ে চতুর্থ দিন শেষ করেছিল নিউজিল্যান্ড। ১৭ রানের লিড নিয়ে পঞ্চম দিনের শুরুতেই রস টেলরের স্ট্যাম্প শূন্যে ভাসান এবাদত। সেই সঙ্গে দীর্ঘ সময় পর টেস্ট ক্রিকেটে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েন বাংলাদেশের কোনো পেসার।

এবাদত, তাসকিনের বোলিং চাপে ১৬৯ রানেই শেষ হয়ে যায় কিউইদের ইনিংস। এতে করে ৪০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ২ উইকেট হারিয়ে ঐতিহাসিক জয়টি পায় বাংলাদেশ।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড