• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বয়সকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রোনালদোর ৮০০ গোল 

  ক্রীড়া ডেস্ক

০৩ ডিসেম্বর ২০২১, ১০:০৪
ক্যারিয়ারে ৮০০তম গোলের পর ক্রিস্তিয়ানো রোনালদো (ছবি: সংগৃহীত)

বয়স যে কেবল শুধুই সংখ্যা তা প্রতিনিয়ত প্রমাণ করে চলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। বয়স ৩৬ হয়ে গেলেও ইতিহাসের অন্যতম সেরা এই তারকার এখনো গোলক্ষুধা কমেনি। তাতে অবিশ্বাস্য মাইলফলকটি তার ছোঁয়া কেবলই ছিল সময়ের ব্যাপার। এবার তা হয়েও গেল। আর্সেনালের বিপক্ষে দলকে এগিয়ে নেওয়ার পথে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন পর্তুগিজ তারকা।

গতকাল বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাতে আর্সেনালের বিপক্ষে ৫২তম মিনিটে ইতিহাস গড়া গোলটি পেয়ে যান রোনালদো। ডান দিক থেকে মার্কাস র‌্যাশফোর্ডের পাস থেকে ১০ গজ দূর থেকে কোনাকুনি শটে বল জালে জড়ান তিনি।

ফুটবলের ইতিহাসে ক্যারিয়ার গোলের হিসেবে সব সেরাদের বেশ আগেই পেছনে ফেলেছেন রোনালদো। পেলের হিসেবে তার ৭৬৭ গোল পর্তুগাল অধিনায়ক ছাপিয়ে যান গত মার্চে। এরপর পেছনে ফেলেন ব্রাজিলের আরেক বিশ্বকাপ জয়ী তারকা রোমারিওর ৭৭২ গোলকে।

নতুন ইতিহাস গড়ার পথে এ বছর আরও কয়েকটি রেকর্ড নিজের করে নেওয়ার পথে সবচেয়ে আলোচিত আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন রোনালদো। আর এবার পা রাখলেন নতুন চূড়ায়।

অনেক পরিসংখ্যানবিদের হিসেবে ক্যারিয়ার গোলের হিসেবে আগে থেকেই শীর্ষে রোনালদো। তবে এখানেও ছোট্ট একটা কিন্তু আছে।

আগের প্রজন্মের ফুটবলে ও ছোট ছোট লিগগুলোর পরিসংখ্যান নিয়ে সুনিশ্চিত হওয়াটা কঠিন। তবে আনঅফিসিয়াল পরিসংখ্যানবিদদের সংগঠন ‘আরএসএসএসএফ'’ এর হিসাব অনুযায়ী, সাবেক অস্ট্রিয়া ও তৎকালীন চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার ইয়োসেফ বিকান কমপক্ষে ৮০৫ গোল নিয়ে আছেন তালিকায় সবার ওপরে।

অবশ্য রোনালদো যেভাবে এগিয়ে চলেছেন, তাতে বিকানকেও ছাড়িয়ে যাওয়াও তার জন্য এখন সময়ের ব্যাপার মাত্র।

গত সেপ্টেম্বরে দ্বিতীয় মেয়াদে ইউনাইটেডে ফেরার পর থেকে এই নিয়ে লিগে তার গোল হলো ৬টি। সব প্রতিযোগিতা মিলিয়ে সংখ্যাটা ১২।

ক্যারিয়ারে ১০৯৭ ম্যাচে এ পর্যন্ত ৮০১টি গোল করেছেন রোনালদো। এর মধ্যে সবচেয়ে বেশি গোল পেয়েছেন রিয়াল মাদ্রিদের হয়ে। গ্যালাকটিকোসদের হয়ে রোনালদোর গোল সংখ্যা ৪৫০টি। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে সেই সংখ্যা ১৩০টি। ইতালিয়ান ক্লাব জুভেন্তাসের জার্সি গায়ে ১০১ বার বল জালে জড়িয়েছেন তিনি। তাছাড়া স্পোর্টিং লিসবনের হয়ে ৫টি ও পর্তুগালের হয়ে ১১৫টি গোল পেয়েছেন সময়ের অন্যতম সেরা এই গোলস্কোরার। ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড