• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

র‌্যাঙ্কিংয়ে সেরা বিশে মুশফিক, ২৪ ধাপ এগোলেন লিটন

  ক্রীড়া ডেস্ক

০১ ডিসেম্বর ২০২১, ১৫:৩৮
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই দলের বিপর্যয়ে ব্যাট হাতে দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন লিটন কুমার দাস। প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানোর পর দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরি তুলে নিয়েছিলেন তিনি। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সে সুবাদে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটল এই ডানহাতি ব্যাটারের। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট ব্যাটারদের তালিকায় বড় লাফ দিলেন লিটন।

আজ বুধবার (১ ডিসেম্বর) র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। যেখানে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ২৪ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৩১তম স্থানে জায়গা করে নিয়েছেন লিটন। প্রথম ইনিংসে ফিফটির সুবাদে ৩ ধাপ এগিয়ে সেরা বিষে ঢুকে পড়েছেন মুশফিকুর রহিম।

পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে হেরে যাওয়া ম্যাচের প্রথম ইনিংসে যখন ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ, তখন দলের হাল ধরেন লিটন। পঞ্চম উইকেটে মুশফিকের সঙ্গে গড়েন ২০৬ রানের জুটি। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে খেলেন ১১৪ রানের ইনিংস।

প্রথম ইনিংসে মুশফিকের ব্যাট থেকে আসে ৯১ রান। দ্বিতীয় ইনিংসে ব্যর্থ ছিলেন তিনি, করেন কেবল ১৬ রান। সেই ইনিংসে লিটন খেলেন ৫৯ রানের ইনিংস।

এদিকে বোলিংয়ে আলো ছড়িয়েছিলেন তাইজুল ইসলাম। তার দুর্দান্ত বোলিংয়ে প্রথম ইনিংসে লিড নিয়েছিল বাংলাদেশ। ১১৬ রান দিয়ে ৭ উইকেট নেন বাঁহাতি এই স্পিনার। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হয়ে যা সেরা বোলিং ফিগার।

লক্ষ্য তাড়ার ইনিংসে পাকিস্তানের দুটি উইকেট নিতে পেরেছিল বাংলাদেশ। যেখানে ৯১ রান করা আবিদ আলি শিকার তাইজুলের। বল হাতে দারুণ পারফর্ম করে র‍্যাঙ্কিংয়ে ৩ ধাপ এগিয়েছেন এই স্পিনার। এখন আছেন ২৩ নম্বরে।

দুই ইনিংসেই ব্যাট হাতে রীতিমতো ব্যর্থ ছিলেন মমিনুল হক। প্রথম ইনিংসে ৬ রানে ফেরার পর দ্বিতীয় ইনিংসে ফিরেছিলেন শুন্য রান করে। নিষ্প্রভ পারফরম্যান্স ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ নিচে নামিয়ে দিয়েছে বাংলাদেশ অধিনায়ককে। তিনি আছেন ৩৫তম স্থানে। ৩ ধাপ করে অবনতি হয়েছে এই টেস্টে না খেলা সাকিব আল হাসান ও তামিম ইকবালের।

বল হাতে চট্টগ্রামে তেমন কোনো অবদানই রাখতে পারেননি মেহেদী হাসান মিরাজ ও আবু জায়েদ রাহি। এতে দুই ধাপ পিছিয়ে এখন ২৬ নম্বরে অফ স্পিনার মিরাজ। ৬ ধাপ নেমে আবু জায়েদের অবস্থানে ৬৭তম।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড