• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টাইগারদের কপালে চিন্তার ভাঁজ, স্বস্তিতে বাবররা

  ক্রীড়া প্রতিবেদক

২৯ নভেম্বর ২০২১, ১৭:১৮
ছবি: সংগৃহীত

চতুর্থ দিনে ২০২ রানের লক্ষ্যে পাকিস্তানের দুই ওপেনার যেভাবে ব্যাটিং করলেন, তাতে চিন্তার ভাঁজ বাংলাদেশের কপালে। দ্বিতীয় ইনিংসে প্রতিপক্ষের কোনো উইকেট না নিতে না পারায় এখন উল্টো ব্যাকফুটে টাইগাররা। শেষ দিন জিততে হলে পাকিস্তানকে করতে হবে আর মাত্র ৯৩ রান। তবে জিততে হলে কঠিন সমীকরণ মেলাতে হবে বাংলাদেশকে। কারণ ঘুরে দাঁড়াতে স্বাগতিকদের নিতে হবে ১০ উইকেট!

২০২ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নামা পাকিস্তানের ওপেনারদের কোনো প্রকার বিপদে ফেলতে পারেননি বাংলাদেশের বোলাররা। আবিদ আলী-আবদুল্লাহ শফিকের দাপুটে ব্যাটিংয়ে উল্টো লাইন-লেন্থ হারিয়ে বসেন বোলাররা। দিন শেষে কোনো উইকেট না হারিয়ে ১০৯ রান স্কোরবোর্ডে তোলে পাকিস্তান। ৫৬ রানে আবিদ এবং ৫৩ রানে অপরাজিত থাকেন শফিক।

চতুর্থ দিন সকালে ৪ উইকেটে ৩৯ রান নিয়ে খেলতে নেমে স্কোরবোর্ডে ৪ রান যোগ করতেই মুশফিকুর রহিমের উইকেট হারায় বাংলাদেশ। হাসান আলীর বল ছাড়তে গিয়ে স্টাম্প ভেঙে যায় মুশফিকের। ফিরে যাওয়ার আগে ৩৩ বলে ১৬ রান করেন তিনি। ৫ ব্যাটসম্যানের বিদায়ের পর একপ্রান্তে লড়াই চালাতে থাকেন অভিষিক্ত ইয়াসির আলী রাব্বি।

তাকে দারুণ সঙ্গ দেন আগের ইনিংসে সেঞ্চুরি হাঁকানো লিটন দাস। তবে তাদের ৩৭ রানের জুটিতে বাঁধা হয়ে দাঁড়ায় শাহীন শাহ আফ্রিদির বাউন্সার। হেলমেটের পেছনে বল লাগায় কন কনকাশন মাঠ ছাড়েন ইয়াসির। সে সময় তিনি অপরাজিত ৩৬ রানে। কনকাশন সাব হিসেবে একাদশে জায়গা পান নুরুল হাসান সোহান।

ইয়াসির মাঠ ছেঁড়ে যাওয়ার পিচে আসেন মেহেদি হাসান মিরাজ। তবে লিটনকে বেশীক্ষণ সঙ্গ দিতে পারেননি তিনি। দুজনের ব্যাটে দলীয় ১০০ পার করলেও সাজিদ খানের ঘূর্ণিতে লেগ বিফরের ফাঁদে পড়েন মিরাজ। ১১ রান করে সাজঘরের পথ ধরেন তিনি।

পিচে নেমে নুরুল হাসান সোহান খানিকক্ষণ সঙ্গ দেন লিটনকে। হাফ সেঞ্চুরি তুলে নেন লিটন। তবে ১৫ রানে সাজিদের শিকার হয়ে ফেরেন নুরুল। ১৫৩ রানে নুরুল ফিরলে দলীয় ১৫৭ রানে শাহীন আফ্রিদির বলে ৫৯ রানে লেগ বিফরের ফাঁদে পড়েন লিটন।

এরপর স্কোরবোর্ডে আর কোন রান যোগ করতে পারেননি বাকি ব্যাটসম্যানরা। তাইজুল এবং আবু জায়েদকে তুলে নেন সাজিদ ও আফ্রিদি। ১৫৭ রানে অল আউট হয় বাংলাদেশ। পাকিস্তানের লক্ষ্য দাঁড়ায় ২০২ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে দুই ওপেনারের হাফ সেঞ্চুরিতে কোন উইকেট না হারিয়ে ১০৯ রানে দিন শেষ করে পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর: (চতুর্থ দিন লাঞ্চ পর্যন্ত)

বাংলাদেশ ১ম ইনিংস: ৩৩০ (১১৪.৪ ওভার) (লিটন ১১৪) (হাসান ৫/৫১)

পাকিস্তান ১ম ইনিংস: ২৮৬ (১১৫.৪) (আবিদ ১৩৩) (তাইজুল ৭/১১৬)

বাংলাদেশ ২য় ইনিংস: ওভারে ১৫৭ অল আউট (৫৬.২ ওভার) (লিটন ৫৯) (শাহীন ৫/৩২)

পাকিস্তান ২য় ইনিংস: ১০৯/০ (৩৩ ওভার) (আবিদ ৫৬*, আবদুল্লাহ ৫৩*)

ওডি/ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড