• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেসির হাতেই উঠছে ব্যালন ডি’অর!

  ক্রীড়া ডেস্ক

২৯ নভেম্বর ২০২১, ১৬:০৭
লিওনেল মেসি (ছবি: সংগৃহীত)

অবশেষে অপেক্ষার প্রহর ফুরিয়ে আজ সোমবার (২৯ নভেম্বর) রাতে ঘোষণা করা হবে ফুটবলের এই প্রজন্মের সবচেয়ে মর্যাদাকর পুরস্কার ব্যালন ডি’অর বিজয়ীর নাম। গত বছর করোনা ভাইরাসের কারণে ব্যালন ডি’অর না দেয়া হওয়ায় এবারের আয়োজন নিয়ে রয়েছে বাড়তি উত্তেজনা। বিশেষ করে টানা এক দশক এই পুরস্কারটিকে নিজেদের সম্পদ বানিয়ে ফেলা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাপিয়ে সবচেয়ে বেশি যে নামটি উচ্চারিত হচ্ছে তিনি হলেন রবার্ট লেয়ানডস্কি।

গতবার বাতিল না হলে নিশ্চিতভাবেই ব্যালন ডি’অর জয় করতেন লেয়ানডস্কি। কারণ গত মৌসুমে বুন্দেসলিগায় মাত্র ২৯ ম্যাচে করেছিলেন রেকর্ড সর্বোচ্চ ৪১ গোল করেছিলেন বায়ার্ন মিউনিখের এই পোলিশ তারকা। ২০২০ সালে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ছিনিয়ে নিয়েছিলেন ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকার। নতুন মৌসুমেও দারুণ ছন্দে থেকে কোচ জুলিয়ান নাগলসম্যানকে স্বস্তি এনে দিচ্ছেন তিনি। এবারের মৌসুমে ইতোমধ্যে ২০ ম্যাচে ২৫ গোল করেছেন লেয়ানডস্কি।

গত এক দশকে ১২টি ব্যালন ডি’অরের মধ্যে ১১টি একে অপরের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন মেসি ও রোনালদো। রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগ শিরোপা ও ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে খেলতে সহযোগিতা করার জন্য ২০১৮ সালে ব্যালন ডি’অর পেয়েছিলেন লুকা মদ্রিচ। যদিও এবারও মেসিকে নিয়ে চলছে জোর আলোচনা। ক্যারিয়ারের নতুন সিদ্ধান্তে পিএসজিতে পাড়ি জমানোর আগে গত মৌসুমে শৈশবের ক্লাব বার্সেলোনার হয়ে লা লিগায় করেছেন ৩০ গোল। বাড়তি পাওনা হিসেবে পেয়েছেন কোপে ডেল রে শিরোপা। জুলাইয়ে মারাকানা স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে পরাজিত করে কোপার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এর মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে ২৮ বছরের শিরোপা খরা কাটিয়েছেন আর্জেন্টাইনরা।

তাতে এবারের ব্যালন ডি’অর পাওয়ার দৌড়ে এগিয়ে রায়েছেন মেসি। কাতালান ডেইলি স্পোর্টকে সম্প্রতি মেসি বলেন, ‘আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় পুরস্কার হচ্ছে জাতীয় দলের হয়ে কিছু অর্জন করা। এই শিরোপার জন্য আমাদের দিনের পর দিন অপেক্ষা করতে হয়েছে। এটি আমার ক্যারিয়ারের সেরা পুরস্কার। তবে এর সঙ্গে যদি ব্যালন ডি’অর আসে, তবে সেটি হবে বাড়তি পাওনা। বিশেষ করে সাতটি ব্যালন ডি’অর পাওয়া সত্যিই বিশেষ কিছু।’

সর্বশেষ ২০১৭ সালে ব্যালন ডি’অর জয় করেছেন রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়ার পর ইউরোপে খেলা প্রথম পাঁচটি ম্যাচের সবকটিতে গোল করেছেন চ্যাম্পিয়নস লিগের সর্বকালের সর্বোচ্চ এ গোলদাতা। যদিও ক্যারিয়ারের ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এবার কিছুটা হলেও পিছিয়ে রয়েছেন তিনি। ক্লাব ও জাতীয় দলের হয়ে কোনো শিরোপাই জিতেননি রোনালদো। বাছাইপর্ব শেষে রোনালদোর পর্তুগালের বিশ্বকাপে খেলা এখনো অনিশ্চিত।

তবে রোনালদোর একটি আকাক্সক্ষার কথা সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। মেসিকে টপকে সবচেয়ে বেশিবার ব্যালন ডি’অর জয় করে অবসরে যেতে চান তিনি।

ব্যালন ডি’অর দেয় ফরাসি পত্রিকা ফ্রান্স ফুটবল। সংবাদমাধ্যমটির সম্পাদক হওয়ার সুবাদে ফুটবলের মহাতারকাদের সঙ্গে কথা বলার দারুণ সুযোগ পান পাসকাল ফেরে। সে সুবাদেই রোনালদোর মনের গোপন খবর জেনেছেন তিনি। নিউইয়র্ক টাইমসকে পাসকাল বলেছেন, ‘রোনালদোর একটিই লক্ষ্য আর তা হলো মেসির চেয়ে বেশি ব্যালন ডি’অর নিয়ে অবসরে যাওয়া। আমি জানি কারণ আমাকে নিজে এটি বলেছেন তিনি।’

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড