• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাতার বিশ্বকাপে নাও থাকতে পারে পর্তুগাল-ইতালি!

  ক্রীড়া ডেস্ক

২৭ নভেম্বর ২০২১, ১৪:৪৫
ছবি: সংগৃহীত

ইতালি চার বারের বিশ্বচ্যাম্পিয়ন। বর্তমান ইউরো চ্যাম্পিয়নও ইতিহাস ও ঐতিহ্যে ঠাসা দলটি। অন্যদিকে একবারের ইউরোপ চ্যাম্পিয়ন পর্তুগাল। সবচেয়ে বড় কথা এ দলটিতে খেলেন সময়ের অন্যতম সেরা ও আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদো। অথচ এ দুইটি দলের মধ্যে মাত্র একটি দলই খেলবে ২০২২ কাতার বিশ্বকাপে। এমনকি বাদ পড়তে পারে দুটি দলই।

বাংলাদেশ সময় গতকাল শুক্রবার (২৫ নভেম্বর) রাত ১০টায় জুরিখে অনুষ্ঠিত হয় ইউরোপিয়ান অঞ্চলের ড্র। সেখানে এবারও কঠিন বাধার মুখে পড়ল ইতালি। গত বিশ্বকাপে প্লে-অফে সুইডেনের কাছে হেরে রাশিয়ার বিমান ধরতে পারেনি দলটি। এবারও একই শঙ্কায় পড়ল রবার্তো মানচিনির শিষ্যরা।

অন্যান্যবারের মতো হোম-অ্যাওয়ে দুটি ম্যাচে সীমাবদ্ধ নয় এবারের প্লে-অফ। ১০টি গ্রুপের রানার্সআপ দলের সঙ্গে উয়েফা নেশন্স লিগে ভালো পারফর্ম করা ২টি দল সুযোগ পেয়েছে প্লে-অফে। মোট ১২টি তিনটি পথে ভাগ করা হয়েছে। প্রতিটা পথে রয়েছে ৪টি করে দল। এই ৪টি দলের মধ্যে ড্রয়ের পর সিড-আনসিড দলের মধ্যে হয় সেমিফাইনাল। সেমির জয়ী দুই দল মুখোমুখি হবে বিশ্বকাপের টিকেট পাওয়ার লড়াইয়ে।

ড্রয়ের পর ৩ নম্বর পথের পথিক হয় ইতালি ও পর্তুগাল। তবে সিড দল হওয়ায় শুরুতেই মুখোমুখি হচ্ছে না দলদুটি। সেমি-ফাইনালে ইতালির প্রতিপক্ষ উত্তর মেসেডোনিয়া। অপর সেমিতে পর্তুগাল লড়বে তুরস্কের বিপক্ষে। এ দুই সেমি-ফাইনালের বিজয়ী দল খেলবে ফাইনালে। সেক্ষেত্রে নিজ নিজ ম্যাচে জয় পাওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে পর্তুগাল ও ইতালি। অর্থ্যাৎ আগামী বিশ্বকাপে যে কোনো একটি হেভিওয়েট দলকে থাকতে হবে দর্শক হয়ে।

১ নম্বর পথের সেমিতে স্কটল্যান্ড লড়বে ইউক্রেনের বিপক্ষে। অপর সেমিতে গ্যারেথ বেলের ওয়েলসের প্রতিপক্ষ অস্ট্রিয়া। এ চার দলের মধ্যে একটি দল টিকেট পাবে বিশ্বকাপের। ২ নম্বর পথে চেক রিপাবলিকের মুখোমুখি হবে সুইডেন। আর গতবারের বিশ্বকাপ আয়োজক রাশিয়া খেলবে রবার্ট লেয়ানডস্কির পোল্যান্ডের বিপক্ষে।

আগামী ২৪ মার্চ সেমিফাইনালে মুখোমুখি হবে দলগুলো। সেমিতে জয়ী দলগুলো বিশ্বকাপের টিকেট নিশ্চিত করতে ফাইনালে লড়াইয়ে নামবে ২৯ মার্চ।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড