• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরখাস্ত হলেন উরুগুয়ের কোচ তাবারেস

  ক্রীড়া ডেস্ক

২০ নভেম্বর ২০২১, ১৮:৩৫
ছবি: সংগৃহীত

লম্বা সময় ধরে উরুগুয়ে জাতীয় দলের ডাগআউটে অস্কার তাবারেস খুব চেনা এক মুখ। শারীরিক অসুস্থতা জয় করে গত কয়েক বছরে কখনও হুইল চেয়ারে, আবারও কখনও ক্র্যাচে ভর করে দায়িত্ব চালিয়ে যাচ্ছিলেন তিনি। দলটির সঙ্গে দীর্ঘ ১৫ বছরের যাত্রার শেষটা যদিও তার ভালো হলো না তার। কাতার বিশ্বকাপ বাছাইয়ে টানা ব্যর্থতায় চাকরি হারালেন প্রবীণ এই কোচ।

গতকাল শুক্রবার (১৯ নভেম্বর) নিজেদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে উরুগুয়ে ফুটবল ফেডারেশন (এইউএফ)।

লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের শেষ চার ম্যাচেই হেরেছে উরুগুয়ে। এতে ১০ দলের পয়েন্ট টেবিলের সাতে নেমে গেছে তারা। তাতে বিশ্ব সেরার মঞ্চে লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানিদের খেলার সম্ভাবনা এখন অনিশ্চয়তার মুখে।

তবুও উরুগুয়ে কর্তৃপক্ষের বিবৃতিতে দেশটির ফুটবলে এতদিন অবদান রাখার জন্য তাবারেসকে ধন্যবাদ জানানো হয়েছে। ‘আমরা দৃঢভাবে বলতে চাই, এমন একটি সিদ্ধান্ত নিতে হলেও তা উরুগুয়ের ফুটবলে তাবারেসের গুরুত্বপূর্ণ অবদানকে ভুলিয়ে দেবে না।’

‘গত ১৫ বছরে তার কোচিংয়ে যে অর্জন ধরা দিয়েছে, যা উরুগুয়েকে আবারও বিশ্ব ফুটবলের শীর্ষে তুলেছে, সে জন্য তার প্রতি আমরা সম্মান জানাই। এইউএফ কার্যনির্বাহী কমিটি বর্তমান পরিস্থিতিতে এই কঠিন সিদ্ধান্ত নিয়েছে।’

বরখাস্ত হওয়ার আগে কোনো এক জাতীয় দলের হয়ে ২২১ ম্যাচে কোচের দায়িত্বে থেকে রেকর্ড গড়েন তাবারেস। এই কীর্তি গড়ার পথে তিনি পেছনে ফেলেন সাবেক জার্মানি কোচ ইওয়াখিম লুভকে, যিনি দায়িত্বে ছিলেন ১৯৮ ম্যাচে।

প্রথম দফায় ১৯৮৮ থেকে ১৯৯০ সালে উরুগুয়ের কোচ ছিলেন তাবারেস। এরপর ২০০৬ সালে পুনরায় তাকে নিয়োগ দেওয়া হয়।

৭৪ বছর বয়সী তাবারেসের হাত ধরেই ২০১০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল উরুগুয়ে। তাছাড়া পরের বছর জিতেছিল ফুটবলের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী টুর্নামেন্ট কোপা আমেরিকার শিরোপা।

তবে সাম্প্রতিক সময়ে রীতিমত ধুঁকছে নিজেদের ছায়া হয়ে থাকা উরুগুয়ে। নিজেদের সবশেষ চার ম্যাচে মাত্র একটি গোল করার পাশাপাশি ১১টি গোল হজম করেছে তারা। এই চারটি হারের আগের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ঘরের মাঠে গোলশূন্য ড্র করেছিল দলটি।

এই অঞ্চল থেকে ইতিমধ্যেই বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। এদিকে নিজেদের শেষ চার ম্যাচের দুটিতে জয় পেলেই বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে ফেলবে টেবিলে তিনে থাকা ইকুয়েডর।

১৩ ম্যাচে ১১ জয় ও দুই ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।

বাকি আটটি দলের সবাই খেলেছে ১৪টি করে ম্যাচ। তিন নম্বরে থাকা একুয়েডরের পয়েন্ট ২৩। সমান ১৭ করে পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে যথাক্রমে কলম্বিয়া ও পেরু। ১৬ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে চিলি। সমান পয়েন্টে সপ্তম স্থানে উরুগুয়ে।

এই অঞ্চল থেকে শীর্ষ চারটি দল পাবে সরাসরি কাতার বিশ্বকাপে খেলার সুযোগ। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ। লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে নিজেদের পরবর্তী ম্যাচে আগামী ২৭ জানুয়ারি প্যারাগুয়ের বিপক্ষে খেলবে উরুগুয়ে।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড