• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁহাতি ব্যাটার থাকায় আমিনুলকে বোলিংয়ে আনেননি মাহমুদউল্লাহ

  ক্রীড়া প্রতিবেদক

১৯ নভেম্বর ২০২১, ২০:৫৪
ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে পুরো ম্যাচজুড়ে মাত্র দুই বল করার সুযোগ পেয়েছেন লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। নিজে বোলিং করলেও ২০তম ওভারের আগে বিপ্লবকে বোলিংয়ে আনেননি মাহমুউল্লাহ রিয়াদ। বিপ্লবকে কেন বোলিংয়ে আনেননি এমন প্রশ্ন ছুঁড়ে দেয়া হলে টি-টোয়েন্টি অধিনায়ক জানিয়েছেন, দুইজন বাঁহাতি ব্যাটারদের থাকার কারণে তাকে বোলিংয়ে আনা হয়নি।

বোলিংয়ে বাংলাদেশের শুরুটা হয়েছিল অফ স্পিনার শেখ মেহেদি হাসানকে দিয়ে। পুরো ম্যাচ জুড়ে দুর্দান্ত বোলিং করেছেন তিনি। পাশাপাশি শুরুর দিকে দারুণ বোলিং করেছেন তিন পেসার তাসকিস আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

তাদের কল্যাণে ২৪ রানে পাকিস্তানের তিন উইকেট তুলে নেয় বাংলাদেশ। বাবর আজমের দল চাপে পড়লেও বোলিংয়ে দেখা যায়নি বিপ্লবকে। পাওয়ার প্লেতে চার উইকেট হারানো পাকিস্তানের প্রতিরোধ গড়ে তুলেন দুই বাঁহাতি ব্যাটার ফখর জামান ও খুশদিল শাহ।

যে কারণে লেগ স্পিনারকে বোলিংয়ে না এনে বোলিং করেছেন অধিনায়ক নিজে। পঞ্চম বোলার হিসেবে বিপ্লবকে দলে রাখা হলেও তাকে বোলিং না দিয়ে অধিনায়ক বল করায় খানিকটা অবাক হয়েছেন অনেকেই। কেন বিপ্লবকে বোলিংয়ে আনা হয়নি, ম্যাচ শেষ এমন প্রশ্ন ছুঁড়ে দেয়া হয়েছিল মাহমুদউল্লাহকে।

সেখানে অধিনায়ক যুক্তি দাঁড় করিয়েছেন যে, দুজন বাঁহাতি ব্যাটার থাকার কারণে বিপ্লবকে বোলিংয়ে আনেননি তিনি। তবে বাঁহাতি ব্যাটারের বিপক্ষে বাঁহাতি বোলার কিংবা লেগ স্পিনাররা বোলিং করতে পারবে না কিংবা বোলিং করলে সাফল্য পাবে না এমন ভাবনাটা একেবারেই ভুল।

যার প্রমাণ পেতে পরিসংখ্যান বা পূর্বের ইতিহাস বের করার খুব বেশি প্রয়োজন নেই। প্রথম টি-টুয়েন্টিতে বাঁহাতি আফিফ হোসেন ধ্রুবকে আউট করেছেন লেগ স্পিনার শাদাব খান। এদিকে অদ্ভুত এই তত্ত্ব মানতে গিয়ে বেশ কয়েকবারই বাংলাদেশ ম্যাচ হেরেছে।

যার সর্বশেষ উদাহরণ টি-টুয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ। দুই বাঁহাতি ব্যাটার চারিথ আসালঙ্কা ও ভানুকা রাজাপাকশে পিচে থাকার কারণে দারুণ বোলিং করা সাকিব আল হাসানকে বোলিংয়ে না এনে আফিফ ও অধিনায়ক মাহমুদউল্লাহ বোলিং করেছিলেন।

যেখানে সেই দুই ওভারে ৩১ রান দিয়েছিলেন তারা দুজন। যে কারণে ম্যাচ হারে বাংলাদেশ। সেদিন অবশ্য বাঁহাতি রাজাপাকশেকে আউট করেছিলেন বাঁহাতি নাসুম। এমন কিছু দেখার পরও পুরোনো তত্ত্ব বিশ্বাসে মাহমুদউল্লাহ। ম্যাচ শেষে তিনি বলেন, ‘পরিকল্পনা ছিল বোলিং করানোর। কিন্তু যেহেতু দুইটা বাঁহাতি ব্যাটসম্যান ছিল তাই আমাকে বল করতে হয়েছে।’

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড