• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুস্তাফিজের বল লেগে তিন ডিগবাজি খেল রিজওয়ানের স্ট্যাম্প

  ক্রীড়া প্রতিবেদক

১৯ নভেম্বর ২০২১, ১৭:০২
তিন ডিগবাজিতে মোহাম্মদ রিজওয়ানের স্ট্যাম্প ভাঙেন মুস্তাফিজ (ছবি: সংগৃহীত)

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে বাংলাদেশের দেয়া ১২৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি পাকিস্তান। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেটে বাংলাদেশের মতো পাকিস্তানের ব্যাটারদেরও হিমশিম খেতে দেখা গেছে। টি-টুয়েন্টি বিশ্বকাপে দারুণ পারফর্ম করে আসা পাকিস্তান টাইগারদের মামুলি লক্ষ্য হেসে-খেলেই টপকে যাবে, তেমনটাই ধারণা ছিল অনেকের। তবে ব্যাটিংয়ে নামার পর বিশ্বকাপের সুপার টুয়েলভে টানা পাঁচটি ম্যাচ জেতা পাকিস্তানের চিত্র পুরোপুরি উল্টো। সুবিধা করতে পারেননি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক খোদ বাবর আজম ও তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মোহাম্মদ রিজওয়ান। অথচ এইতো কিছুদিন আগেও তো সংযুক্ত আরব আমিরাতের মাটিতে প্রতিপক্ষ দলের বোলারদের জন্য রীতিমতো ত্রাস ছিলেন তারা।

কিন্তু মিরপুরে উইকেটে খেলতে নেমে মুস্তাফিজের কাটার সামলাতে বেশ খানিকটা বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে রিজওয়ানকে। তৃতীয় ওভারেই পাকিস্তানের রান তোলার কারিগরকে সাজঘরে ফেরত পাঠিয়েছেন মুস্তাফিজ। ওভারের চতুর্থ বলটি স্ট্যাম্প বরাবর ডেভিভারি দিয়েছিলেন কাটার মাস্টার। তা সামলাতে পারেননি বিশ্বকাপে ২৮১ রান করে বাংলাদেশে সিরিজ খেলতে আসা রিজওয়ান।

ফিজের ডেলিভারিতে কাভার ড্রাইভ খেলতে গিয়েছিলেন রিজওয়ান। তবে ব্যাটে বলে না হওয়ায় অফ স্ট্যাম্পে বল লেগেই দিল তিন ডিগবাজি। পেছন ফিরে সেই দৃশ্য তাকিয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না রিজওয়ানের। তাতে ১১ বলে ১১ রান করে সাজঘরের পথ ধরেন এই ডানহাতি ব্যাটার। এই ম্যাচে ব্যাটিংয়ে নামার আগে রিজওয়ানকে নিয়ে বেশ চিন্তাতেই ছিল বাংলাদেশ। সেমিফাইনালেও তার ৬৯ রানের অপরাজিত ইনিংসে ভর করেই অস্ট্রেলিয়া চোখ রাঙিয়েছিল পাকিস্তান।

যদিও রোমাঞ্চকর ম্যাচে পাকিস্তানকে কাঁদিয়ে শেষপর্যন্ত ফাইনালে জায়গা করে নেয় অজিরা। তবে ম্যাচের শেষ দিকে হাসান আলী ম্যাথু ওয়েডের ক্যাচ না ফেললে পাকিস্তানের জয়ের নায়ক হতে পারতেন রিজওয়ান।

সম্প্রতি ক্রিকেট মহলে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন রিজওয়ান। বিশ্বকাপের সেমিফাইনালের আগে ফ্লুতে আক্রান্ত হয়ে দুইদিন আইসিইউতে ছিলেন তিনি। তবে সব প্রতিবন্ধকতা দূরে ঠেলে দিয়ে দেশের টানে সেমিফাইনাল খেলতে নেমে পড়েন রিজওয়ান। শুধু তাই নয় অজি বোলারদের তুলোধুনা করে অনবদ্য এক ইনিংস খেলেন তিনি। শারীরিক অসুস্থতা জয় করে দেশের টানে সেমিফাইনাল খেলতে নেমে পড়ায় রিজওয়ানকে প্রশংসায় ভাসিয়েছেন সবাই।

শুধু শেষ চারের লড়াই নয়। আসরজুড়েই রানের ফুলঝুড়ি ছড়িয়েছেন রিজওয়ান। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ৭৯ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। তার ব্যাটিংয়ের সুবাদেই টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারতকে প্রথমবারের মতো হারানোর কৃতিত্ব গড়ে পাকিস্তান। সেটিও আবার ১০ উইকেটে। যদিও মিরপুরের উইকেটে এসে প্রথম ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড