• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

  ক্রীড়া ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ২০:১৪
সাকিব আল হাসান (ছবি: সংগৃহীত)

টি-টুয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় খেলোয়াড় র‌্যাংকিংয়ে সাফল্য পেয়েছেন অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড ও মিচেল মার্শ। তবে দেশের ক্রিকেট ভক্তদের জন্য দুঃসংবাদ হলো- অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছেন সাকিব আল হাসান।

বোলার র‌্যাংকিংয়ে লাফিয়ে দুই ধাপ উপরে উঠে গেছেন জাম্পা। দুই রিস্ট স্পিনার আদিল রশিদ ও রশিদ খানকে টপকে সেরা তিনে ঢুকেছেন অজি স্পিনার। সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে ২২ রানে এক উইকেট পান এবং ফাইনালে ২৬ রান খরচায় সমান সংখ্যক উইকেট নেন তিনি। জাম্পা এখন তিন নম্বর বোলার।

অস্ট্রেলিয়ার সফল টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযাত্রায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন হ্যাজেলউড। নতুন বল হাতে দারুণ ভূমিকা রাখার পাশাপাশি ডেথ ওভারেও বোলিংয়ের চ্যালেঞ্জ নেন। ফাইনালের রাতে ১৬ রান দিয়ে নেন তিন উইকেট। টুর্নামেন্টে ১১ উইকেট নিয়ে র‌্যাংকিংয়ে পঞ্চম স্থানে উঠেছেন অস্ট্রেলিয়ার শীর্ষ ফাস্ট বোলার।

ব্যাটসম্যান র‌্যাংকিংয়েও এসেছে বড় পরিবর্তন। ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে বীরোচিত ৪৬ রান করেন নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে। ওই ইনিংস তাকে তিন ধাপ উপরে তুলেছে, চতুর্থ স্থানে তিনি।

ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫০ বলে ৭৭ রানে অপরাজিত থেকে অস্ট্রেলিয়াকে জিতিয়ে ম্যাচসেরা হন মার্শ। ছয় ধাপ এগিয়ে এখন যৌথভাবে ১৩তম ব্যাটসম্যান তিনি। সেমিফাইনালে ৪৯ ও ফাইনালে ৫৩ রান করা ডেভিড ওয়ার্নার টুর্নামেন্ট সেরার মর্যাদা পাওয়ার পাশাপাশি র‌্যাংকিংয়ে আট ধাপ এগিয়ে ৩৩ নম্বরে।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে একটি। তিন ধাপ এগিয়ে সপ্তম স্থানে ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন। সংযুক্ত আরব আমিরাতে টি-টুয়েন্টি বিশ্বকাপ চলতেই মোহাম্মদ নবীকে টপকে এক নম্বর অলরাউন্ডার হন সাকিব। কিন্তু সবশেষ র‌্যাংকিংয়ে ৫ রেটিং পয়েন্টের জন্য ফের নবীর (২৬৫) পেছনে পড়ে গেলেন তিনি। এছাড়া চারে গ্লেন ম্যাক্সওয়েল ও পাঁচে ওয়ানিন্দু হাসারাঙ্গা।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড