• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘মিথ্যুক’ বলছে আর্জেন্টিনাকে

  ক্রীড়া ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২১, ১০:১৫
ব্রাজিলের সংবাদমাধ্যম ‘মিথ্যুক’ বলছে আর্জেন্টিনাকে
(ছবি : সংগৃহীত)

কিছুদিন আগেই ব্রাজিলকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিলেন আর্জেন্টিনা। এ দুই দলের লড়াই শেষ হতে না হতেই রবিবার রাতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আবার মুখোমুখি হয় লিওনেল মেসির আর্জেন্টিনা আর নেইমার জুনিয়রের ব্রাজিল।

গোটা ফুটবল বিশ্বের চোখে ছিল এ ম্যচের দিকে। তবে ম্যাচটি শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যেই পণ্ড হয়ে যায়। এই ঘটনায় একে অন্যের দোষারোপের পর্ব চলছে। ব্রাজিলের সংবাদমাধ্যমগুলো ‘মিথ্যুক’ হিসেবে তুলে ধরছে আর্জেন্টিনাকে।

দুই দলের এই ম্যাচটি হয়েছিল ব্রাজিলের সাও পাওলোয়ে। ব্রাজিলিয়ান হেলথ রেগুলেটরি এজেন্সির নির্দেশনা অনুয়ায়ী, ব্রাজিলিয়ান ছাড়া অন্য কেউ দক্ষিণ আফ্রিকা, উত্তর আয়ারল্যান্ড ও ভারত থেকে ব্রাজিলে প্রবেশ নিষিদ্ধ। যাদের ছাড় দেওয়া হয়েছে, তাদের অবশ্যই দেশটিতে আসার পর ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

আর ঝামেলাটা শুরু এখান থেকেই। এই নিয়ম মানা হয়নি আর্জেন্টিনার স্কোয়াডে থাকা চার ফুটবলার এমিলিয়ানো মার্টিনেজ, এমিলিয়ানো বুয়েন্দিয়া,জিওভানি লো চেলসো ও ক্রিশ্চিয়ান রোমেরোর ক্ষেত্রে।

শুরুর একাদশে নিয়ম না মেনে এই চার ফুটবলারের তিনজনকেই রাখে আর্জেন্টিনা। ম্যাচ শুরু হওয়ার কয়েক মিনিট পর ব্রাজিলের স্বাস্থ্য তত্ত্বাবধানকারী সংস্থা আনভিসার এজেন্টরা মাঠে ঢুকে সেই তিন খেলোয়াড়কে আটকানোর চেষ্টা করেন। এ ঘটনায় স্থগিত হয় ম্যাচ। এনিয়ে ফুটবল বিশ্বে চলছে জোর আলোচনা। ব্রাজিল-আর্জেন্টিনার সংবাদমাধ্যমগুলো একে অন্যের সমালোচনায় মেতেছে।

এ দিকে ব্রাজিলের জনপ্রিয় অনলাইন পোর্টাল ‘ইউওএল’-এ কলামিস্ট ডিয়েগো গার্সিয়া এককাঠি এগিয়ে লিখেছেন, ‘এই মহামারিতে ফুটবল নিয়ে সবচেয়ে বড় কেলেঙ্কারির জন্ম দিয়েছে আর্জেন্টাইন মিথ্যুকরা।’

তবে আর্জেন্টাইন সংবাদমাধ্যম এই ঘটনাকে ‘বৈশ্বিক স্ক্যান্ডাল’ হিসেবে উল্লেখ করছে। ব্রাজিলে সবচেয়ে পরিচিত সংবাদমাধ্যম ‘ল্যান্স’ বেশ ফলাও করে লিখেছে ‘বৈশ্বিক লজ্জা: কনমেবল ম্যাচ স্থগিত করেছে, চার আর্জেন্টাইন খেলোয়াড় স্বাস্থ্যনীতি লঙ্ঘন করেছেন।’

এ বিষয়ে সাও পাওলোর প্রধান সংবাদমাধ্যম ‘ফোলহা’ লিখেছে, ‘মাঠে ঢুকে আর্জেন্টাইন খেলোয়াড়দের আটক করতে চেয়েছিল।’ তাদের প্রতিবেদনে বলা হয়, প্রিমিয়ার লিগের চার খেলোয়াড় ইংল্যান্ড থেকে ব্রাজিলে আসায় কোয়ারেন্টাইন এড়াতে ‘ভুয়া’ হলফনামা জমা দেন।

আরও পড়ুন : ৬ দিন ধরে হাসপাতালে পেলে

এমনকি ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর ছেলে ফ্লাভিও বলসোনারো এক টুইট বার্তায় লিখেছেন, ‘আর্জেন্টাইনরা চাতুরি করেছে। জেনেশুনেই ব্রাজিলের আইন ভেঙেছে, কিছু টের পেতে দেয়নি। ইংল্যান্ড থেকে তারা চার খেলোয়াড়কে এনেছে। ম্যাচের আগে পুলিশকে তাই তদন্ত করতে হয়েছে, কারা নিয়ম মানেনি। আর্জেন্টিনার চরম শাস্তি হওয়া উচিত।’

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড