• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাকিব-মাহমুদউল্লাহদের ক্যাঙ্গারু বধ

  ক্রীড়া ডেস্ক

০৩ আগস্ট ২০২১, ২১:৩৭
বিসিবি
ছবি : সংগৃহীত

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ। স্বাগতিকদের দেওয়া ১৩২ রানের মামুলি লক্ষ্যও পার করতে পারেনি অস্ট্রেলিয়া। টাইগারদের বোলিং তোপে ১০৮ রানেই থেমেছে ক্যাঙ্গারু বাহিনী। ফলে ২৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টুয়েন্টিতে এটিই বাংলাদেশের প্রথম জয়।

বাংলাদেশের দেওয়া ১৩২ রানে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া। ইনিংসের প্রথম বলেই বাংলাদেশকে সাফল্য এনে দেন মেহেদী হাসান। অ্যালেয ক্যারেকে সরাসরি বোল্ড করে শূন্য রানেই সাজঘরে ফেরান মেহেদী। এরপর ক্রিজে স্থায়ী হতে পারেননি আরেক ওপেনার জস ফিলিপেও। ইনিংসের দ্বিতীয় ওভারেই নাসুম আহমেদের বলে স্টাম্পিংয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন তিনি।

দলের তৃতীয় ও নিজের প্রথম ওভারে বল করতে এসে সাফল্য এনে দেন সাকিব আল হাসানও। মোয়েসেস হেনরিকসকে সাজঘরে ফেরান তিনি।

চতুর্থ উইকেটে অধিনায়ক ম্যাথু ওয়েডকে নিয়ে দলের হাল ধরেন মিচেল মার্শ। এ জুটিতে স্কোরবোর্ডে জমা হয় ৩৮ রান। তবে দলকে আবারও সাফল্য এনে দেন নাসুম। ওয়েডকে সাজঘরে ফেরান তিনি। আউট হওয়ার আগে ১৩ রান করেন তিনি।

এরপর অ্যাস্টন আগারকে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেন মার্শ। তবে আবারও ভয়ঙ্কর হওয়ার আগে এ জুটি ভাঙেন নাসুম। আগার ফিরে যান ৭ রান করে। ৭১ রানেই পাঁচ উইকেট হারিয়ে বসা অস্ট্রেলিয়া আবার চাপে পড়ে দলীয় ৮৪ রানে। ৪৫ রান করা মার্শকে আউট করে নিজের চতুর্থ শিকারে পরিণত করেন নাসুম। এরপর ঠিক ১০০ রানে অ্যাস্টন টার্নারকে আউট করে নিজের প্রথম সাফল্য পান মোস্তাফিজ।

এরপর জোড়া আঘাত হানেন শরিফুল। ১৯তম ওভারে অ্যান্ড্রু টাই ও অ্যাডাম জাম্পাকে আউট করেন তিনি। শেষ ওভারে অজি শিবিরে শেষ পেরেক ঠুকেন মোস্তাফিজ।

ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিং করেন নাসুম। তিনি ৪ ওভারে মাত্র ১৯ রানে ৪ উইকেট শিকার করেন। এছাড়া মোস্তাফিজ ও শরিফুল নেন দুটি করে উইকেট। সাকিব ও মেহেদীর শিকার সমান এক উইকেট।

এর আগে, টস হেরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই ছক্কা হাঁকান ওপেনার নাঈম শেখ। লেগ স্টাম্পের ওপর করা মিচেল স্টার্কের বলটাকে বাউন্ডারির বাইরে আছড়ে যেন মোহাম্মদ নাঈম শুরু থেকেই আক্রমণের ইঙ্গিত দিচ্ছিলেন। তবে সে ধারাবাহিকতা বাংলাদেশ এরপর ধরে রাখতে পারেনি। পাওয়ার প্লেতে খেলেছে একের পর এক ডট, যা একটু করে চাপ বাড়িয়ে যাচ্ছিল স্বাগতিকদের ওপর।

মন্থর ব্যাটিংয়ে সেই যে চাপ ভর করল, সেটা তাড়ানো গেল না ইনিংসের শেষ পর্যন্ত। শেষমেশ বাংলাদেশের ইনিংস শেষ হয় সাত উইকেট হারিয়ে ১৩১ রানে। ফলে অজিদের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩২ রানের।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন সাকিব। তার ৩৩ বলের ইনিংসে রয়েছে ৩টি চারের মার। এছাড়া নাঈম করেন ২৮ বলে ৩০ রান। ২০ বলে ২০ রান করেন মাহমুদউল্লাহ। শেষদিকে আফিফ হোসেন ১৭ বলে ২৩ রান করলে ১৩১ রানের মাঝারি সংগ্রহ পায় বাংলাদেশ।

অস্ট্রেলিয়ায়র পক্ষে ৪ ওভারে ২৪ রানে ৩ উইকেট শিকার করেন হ্যাজেলউড। এছাড়া স্টার্ক নেন ২ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ : ১৩১/৭ (২০ ওভার) (সাকিব ৩৬, নাঈম ৩০, আফিফ ২৩; হ্যাজেলউড ৩/২৪, স্টার্ক ২/৩৩)

অস্ট্রেলিয়া : ১০৮/১০ (২০ ওভার) ( মার্শ ৪৫, স্টার্ক ১৪, ওয়েড ১৩; নাসুম ১৯/৪, মোস্তাফিজ ২/১৬, শরিফুল ২/১৯)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড