• রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলতি অলিম্পিকে চতুর্থ পদক জিতলেন ম্যাককিওন

  ক্রীড়া ডেস্ক

৩০ জুলাই ২০২১, ১৭:১৫
অলিম্পিক
ছবি : সংগৃহীত

টোকিও অলিম্পিকসে সুইমিং পুলের একচ্ছত্র্য আধিপত্য ধরে রেখেছেন এমা ম্যাককিওন। অস্ট্রেলিয়ান এই স্পিডস্টার জিতেছেন তার চতুর্থ পদক।

শুক্রবার সকালে ম্যাককিওন জিতে নিয়েছেন নারীদের ১০০ মিটার ফ্রি-স্টাইল। অজি তারকা সময় নিয়েছেন ৫১.৯৬ সেকেন্ড যা নতুন অলিম্পিক রেকর্ড ও ইতিহাসের দ্বিতীয় দ্রুততম সময়।

এর আগে ২০১৭ বিশ্বচ্যাম্পিয়নশিপে সুইডেনের সারাহ সিয়োস্ট্রোম ৫১.৭১ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়েন। সেটি টিকে আছে আজও। ম্যাককিওনের বেশ খানিকটা পেছনে থেকে রৌপ্য পদক পেয়েছেন হংকংয়ের সিওভান হউই। তিনি সময় নিয়েছেন ৫২.২৭ সেকেন্ড। স্বর্ণের মতো ব্রোঞ্জও গিয়েছে অস্ট্রেলিয়ার ঘরে। কেইট ক্যাম্পবেল ৫২.৫২ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন। নিজের বাজে পারফরম্যান্সের দিনে বিশ্বরেকর্ডধারী সিয়োস্ট্রম ষষ্ঠ হন।

এই সপ্তাহেই ৪X১০০ মিটার রিলেতে স্বর্ণ, ৪X২০০ মিটার রিলে ও ১০০ মিটার বাটারফ্লাইয়ে ব্রোঞ্জ জেতা ম্যাককিওন কাটাচ্ছেন ক্যারিয়ারের সেরা সময়। তবে এতোগুলো ইভেন্ট ও প্রতিযোগিতার মাঝে ঠিক বুঝে উঠতে পারছেন না কি হচ্ছে চার দিকে।

স্বর্ণজয়ের পর ম্যাককিওন সংবাদমাধ্যমকে বলেন, ‘আমি বিশ্বাস করতে পারছি না স্বর্ণ জিতেছি। বাস্তব মনে হচ্ছে না। সবগুলো অনুভূতি একসঙ্গে কাজ করছে। ‘পুরো সপ্তাহটা বিভিন্ন আবেগের মধ্যে দিয়ে গেছে। রেসের জন্য প্রস্তুত হওয়া। শেষে আবার বিশ্রাম, এরপর আবারও পুলে নামা। আমার অনুভূতিগুলো আসলে এখন বিক্ষিপ্ত অবস্থায় আছে।’

ম্যাককিওন রিও অলিম্পিকসেও ৪টি পদক জিতেছিলেন। তবে সেগুলো ছিল দলগত ইভেন্টে। এবারই প্রথম কোনো ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জিতলেন এই অস্ট্রেলিয়ান তারকা। পুলে নামার পর সেটাই ম্যাককিওনের প্রথম লক্ষ্য ছিল। টাইমিং বা নিজের গতি নিয়ে চিন্তা করেননি তিনি। রেস জেতাই ছিল তার টার্গেট।

তিনি বলেন, ‘আমি আগে বিশ্বচ্যাম্পিয়নশিপ বা অলিম্পিকসে ব্যক্তিগত স্বর্ণ জিতিনি। আমার নামের পাশে অবশেষে সেটা দেখে ভালো লাগছে। আমি আমার টাইমিংয়ের দিকে তাকাইনি। আমি শুধু প্রথম হতে চাচ্ছিলাম। অলিম্পিকসে আসলে সেটা মূল। সবার আগে রেস জিতে স্বর্ণপদক নিশ্চিত করা।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড