• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের ‘ইউনিক’ ৮ ক্রিকেটারের তালিকায় সাকিব

  ক্রীড়া ডেস্ক

১৭ জুলাই ২০২১, ১৭:৫১
সাকিব
ছবি : সংগৃহীত

খেলাধুলায় পরিসংখ্যান নিয়ে নানান জনের নানান মত দেখা যায়। কেউ কেউ বলেন, পরিসংখ্যান শুধুই ফাঁকি। কেননা পরিসংখ্যান পুরো চিত্র তুলে ধরে না। আবার অনেকের মতে, যেকোনো কিছু বিশ্লেষণে পরিসংখ্যানের ভূমিকা অপরিসীম। বিশেষ করে ক্রিকেটে খুঁটিনাটি ব্যাখ্যা-বিশ্লেষণে বারবার পরিসংখ্যানেরই আশ্রয় নিতে হয়।

সেই পরিসংখ্যানের পাতায় এবার নতুন এক তালিকায় যুক্ত হয়েছেন বাংলাদেশ দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। যেখানে সবমিলিয়ে রয়েছেন মাত্র ৮ জন ক্রিকেটার। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সফরের প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নেয়ার মাধ্যমে এ তালিকার ৮ম ক্রিকেটার হয়েছেন সাকিব।

প্রায় দেড়শ বছরের ইতিহাসে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ৫২৬৯ ক্রিকেটার। কিন্তু রান এবং উইকেটের কম্বিনেশনে আন্তর্জাতিক ক্রিকেটে ৮ জন ইউনিক খেলোয়াড় আছেন, যারা বাকি ৫২৬১ জনের চেয়ে আলাদা। এই ৮ জন ক্রিকেটার ইউনিক বা অনন্য কারণ তাদের সঙ্গে রান এবং উইকেট দুটোতেই এগিয়ে থাকা কোনো ক্রিকেটার পাওয়া যাবে না।

উদাহরণস্বরুপ, আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসানের বর্তমান সংগ্রহ ১১৯৭৪ রান ও ৫৮১ উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটের সাকিবের চেয়ে বেশি রান রয়েছে ৬১ জনের। আবার সাকিবের চেয়ে বেশি উইকেট ২৪ জন বোলারের। কিন্তু যাদের রান সাকিবের চেয়ে বেশি তাদের উইকেট সাকিবের চেয়ে কম। আবার যাদের উইকেট সাকিবের চেয়ে বেশি, তাদের রান সাকিবের চেয়ে কম।

অর্থাৎ রান-উইকেটের কম্বিনেশনে সাকিবকে ছাড়িয়ে যাওয়া ক্রিকেটার একজনও নেই সারা বিশ্বে। এই মানদণ্ডে বিশ্বের ইউনিক ক্রিকেটার মাত্র ৮ জন। তারা হলেন শচিন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, কপিল দেব, শন পোলক, ওয়াসিম আকরাম, শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন। এরা প্রত্যেকে রান-উইকেটের কম্বিনেশনে বিশ্বের যেকোনো ক্রিকেটারের চেয়ে এগিয়ে।

শুক্রবার সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নেয়ার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের উইকেটসংখ্যা বাড়িয়ে ৫৮১’তে পরিণত করেছেন সাকিব। যার ফলে উইকেটসংখ্যায় ছাড়িয়ে গেছেন জ্যাক ক্যালিসকে (৫৭৭) এবং জায়গা পেয়ে গেছেন ইউনিক ক্রিকেটারের তালিকায়। এতদিন ধরে ক্যালিসের চেয়ে কম উইকেট থাকায় এ তালিকায় ছিলেন না তিনি।

এখন সাকিবের সামনে সুযোগ থাকছে কপিল দেবকে এই তালিকা থেকে বাতিল করে দেয়ার। এরই মধ্যে কপিল দেবের চেয়ে বেশি রান করে ফেলেছেন সাকিব। আর যদি ১০৭ উইকেট নিতে পারেন তিনি, তাহলে কপিলের চেয়ে বেশি উইকেটও হয়ে যাবে। ফলে রান-উইকেটের কম্বিনেশনে সাকিবের চেয়ে পিছিয়ে পড়ায় অভিনবত্ব হারাবেন কপিল দেব। তখন তালিকাটি হয়ে যাবে ৭ ক্রিকেটারের।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড