• শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সবার উপরে সাকিব

  ক্রীড়া ডেস্ক

১৬ জুলাই ২০২১, ১৯:৪৯
বিসিবি
ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কা সিরিজেই সুযোগ ছিল মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়ে যাওয়ার। কিন্তু তিন ম্যাচে নিতে পেরেছিলেন দুই উইকেট। মার্চে অনুষ্ঠিত ওই সিরিজেই মাশরাফিকে ছুঁয়েছিলেন সাকিব আল হাসান। শুক্রবার ব্রেন্ডন টেলরকে ফিরিয়ে অবশেষে মাশরাফিকেও ছাড়িয়ে গেছেন এই অলরাউন্ডার। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে ওয়ানডের সর্বোচ্চ ২৭০ উইকেট এখন সাকিবের।

ওয়ানডে ক্রিকেটে দীর্ঘদিন ধরেই দেশের হয়ে সবচেয়ে বেশি উইকেটের মালিক ছিলেন মাশরাফি বিন মুর্তজা। গত বছর জিম্বাবুয়ে সিরিজের পর থেকে ওয়ানডে দলের বাইরে থাকা মাশরাফির উইকেট সংখ্যা ছিল ২৬৯। সাকিব এবার তাকে ছাড়িয়ে গেলেন।

সাকিবকে বাউন্ডারি মেরেই ইনিংসের গোরাপত্তন করেছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক টেলর। এক ওভার পর আবারও সাকিবের বোলিংয়ে দুই বাউন্ডারি মারেন। তবে দ্বিতীয় স্পেলে ফিরে সাকিব প্রতিশোধ নেন। তার ঘূর্ণিতে ফাইন লেগে ক্যাচ নিয়ে টেলরকে ফেরান তাসকিন। এই উইকেটেই মাশরাফিকে ছাড়িয়ে যান বিশ্বসেরা অলরাউন্ডার।

২১৩ ম্যাচে সাকিবের উইকেট এখন ২৭০। ক্যারিয়ারে দুইবার নিয়েছেন ৫ উইকেট। জিম্বাবুয়ে ও আফগানিস্তানের বিপক্ষে এমন কৃতিত্ব আছে তার। সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ২৯ রানে ৫ উইকেট তার ক্যারিয়ারসেরা বোলিং ফিগার।

ঘরের মাঠে সবচেয়ে সফল সাকিব ১০৫ ম্যাচে শিকার করেছেন ১৫৮ উইকেট। দেশের বাইরে ৬৮ ম্যাচ খেলে সাকিবের শিকার ৬৭ উইকেট। অন্যদিকে নিরপেক্ষ ভেন্যুতে ৩৯টি ম্যাচ খেলে বিশ্বসেরা অলরাউন্ডারের উইকেট ৪৪টি।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ ২০৭ উইকেটের মালিক জাতীয় দলের সাবেক স্পিনার ও বর্তমান নির্বাচক আব্দুর রাজ্জাক। বাংলাদেশি বোলারদের মধ্যে আর কারোরই নেই ২০০ উইকেট। রুবেল হোসেন ১২৯ উইকেট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন। পাঁচ নম্বরে আছেন মোস্তাফিজুর রহমান। মাত্র ৬৭ ম্যাচে বাঁহাতি পেসারের উইকেট সংখ্যা ১২৪।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড