• শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাল্টে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতি

  ক্রীড়া ডেস্ক

১৪ জুলাই ২০২১, ১৭:১৬
আইসিসি
ছবি : সংগৃহীত

টেস্ট চ্যাম্পিয়নশিপে গতবারের পয়েন্ট পদ্ধতি নিয়েই সমালোচনা ছিল বেশি। মোট ১২০ পয়েন্টের হিসাবে কেউ ৫ ম্যাচের সিরিজে একটি টেস্ট জিতলে পেতো ২৪ পয়েন্ট। দুই ম্যাচের সিরিজে আবার একটি জিতলে সেটি হয়ে যেত ৬০ পয়েন্ট! এক কথায় বৈষম্য ছিল তাতে। এবার টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে (২০২১-২০২৩) সেই বৈষম্য দূর করার চেষ্টা করেছে আইসিসি। ঘোষিত হয়েছে নতুন পয়েন্ট পদ্ধতি।

এখন থেকে একটি টেস্ট জিতলেই জয়ী দল পাবে ১২ পয়েন্ট। সিরিজে যতগুলো ম্যাচই থাকুক না কেন। ড্রয়ের জন্য ৪ আর টাই হলে ৬ পয়েন্ট পাবে দলগুলো। নতুন এই পয়েন্ট পদ্ধতি বুধবার ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সংস্থাটি আরও জানিয়েছে, পয়েন্ট টেবিলে অর্জিত পয়েন্টের শতাংশ হিসেব করেই দলগুলোর অবস্থান নির্ধারিত হবে।

আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডিস এই পয়েন্ট পদ্ধতি নিয়ে বলেছেন, ‘গতবারের পয়েন্ট পদ্ধতি নিয়ে অনেকেই বলেছিলেন যে, এটার আরও সরলীকরণ প্রয়োজন। ক্রিকেট কমিটি বিষয়টি বিবেচনায় নিয়ে প্রতিটি ম্যাচের জন্য পয়েন্ট পদ্ধতির নতুন মানদণ্ড নির্ধারণ করেছে।’

এর ফলে নতুন এই পদ্ধতিতেই শুরু হবে ইংল্যান্ড-ভারতের ৫ ম্যাচের টেস্ট সিরিজ। সিরিজটি শুরু হবে আগস্টে। এখানে বলে রাখা প্রয়োজন যে, চ্যাম্পিয়নশিপে সবগুলো দল সমান সংখ্যক সিরিজ খেললেও সমান সংখ্যক টেস্ট খেলবে না। তিনটি হোম আর তিনটি অ্যাওয়ে ভিত্তিতে সবচেয়ে বেশি ২২টি টেস্ট খেলবে ইংল্যান্ড। একমাত্র বাংলাদেশই খেলবে সবচেয়ে কম- ১২টি টেস্ট।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড