• শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ণবাদী আক্রমণের প্রতিবাদ করলেন রাশফোর্ড

  ক্রীড়া ডেস্ক

১৩ জুলাই ২০২১, ১৬:০৪
রাশফোর্ড
ছবি : সংগৃহীত

কাকতালীয় ঘটনাই ছিল সেটা। তিনজন পেনাল্টি শ্যুট-আউটের শট মিস করেছেন। তিনজনই কৃষ্ণাঙ্গ। ইউরো জিততে না পারার হতাশায় বর্ণবাদী ইংলিশ সমর্থকরা তো সুযোগটা লুফে নেবেই। নিয়েছেও। ইউরোর ফাইনালে ইতালির কাছে টাইব্রেকারে ইংল্যান্ডের হারের পর সোশ্যাল মিডিয়ায় বর্ণবিদ্বেষের শিকার হলেন তিন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় মার্কাস রাশফোর্ড, জেডন সানচো এবং বুকায়ো সাকা।

তবে এই ফুটবলারদের উদ্দেশ্যে বর্ণবাদী মন্তব্য ঘিরে উত্তাল পুরো ইংল্যান্ড। ইংল্যান্ডের বরিস জনসন পর্যন্ত নিয়ে মন্তব্য করেছেন। ইংলিশ ফুটবল দলের পক্ষ থেকে বক্তব্য দেয়া হয়েছে। লন্ডন পুলিশ জানিয়েছে, তারা তদন্ত শুরু করেছে। বর্ণবাদী মন্তব্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সোশ্যাল মিডিয়ায় বর্ণবাদী মন্তব্যের কারণে অবশেষে মুখ খুললেন মার্কাস রাশফোর্ড। অত্যন্ত মর্মভেদী সেই পোস্ট। বর্ণবিদ্বেষীদের উদ্দেশে দৃঢ় মনোভাব দেখিয়ে মার্কাস লিখলেন, ‘আমার পেনাল্টি ভাল ছিল না। গোল করা উচিত ছিল। এ নিয়ে যাবতীয় সমালোচনা নিন্দা মেনে নেব এবং ক্ষমা চাইব। কিন্তু আমি কে এবং কোথা থেকে এসেছি তা নিয়ে কোনোভাবেই ক্ষমা চাইব না। আমি মার্কাস র‍াশফোর্ড, বয়স ২৩ এবং কালো। উইদিংটন নিবাসী একজন মানুষ।’

পেনাল্টি শ্যুটআউট মিস করা মার্কাস রাশফোর্ডও মেনে নিচ্ছেন শট নেয়ার সময় তার আত্মবিশ্বাসের অভাব ছিল। নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে তিনি লেখেন, ‘এই মৌসুমটা আমার ভাল কাটেনি, সেটা সবাই জানে। আমি বরাবরই পেনাল্টি নিতে আত্মবিশ্বাসী থাকি, তবে ফাইনালে আমার আত্মবিশ্বাসের অভাব ছিল। আমি জানি আমার সতীর্থ এবং পুরো দেশকে হতাশ করেছি। এ সময়ে আমার অনুভূতি প্রকাশের কোন ভাষা নেই। সবশেষ আমি শুধুমাত্র ক্ষমাই চাইতে পারি।’

পুরো টুর্নামেন্ট জুড়েই গ্যারেথ সাউথেগেটের অধীনে ইংল্যান্ড দলের ফুটবলারদের একতা চোখে পড়ার মতো ছিল। অতীতে এই একতার অভাবই বারবার হতাশার কারণ হয়ে দাঁড়িয়েছিল বলে বহুবার দাবী করেছেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, স্টিভেন জেরার্ডের মতো অনেক তারকারা। তবে রাশফোর্ডের কথাতে আবারও বর্তমান ইংল্যান্ড দলের ফুটবলারদের একতার ছবি ভেসে উঠল।

প্রসঙ্গত, ফাইনালে পেনাল্টি মিসের পর দক্ষিণ ম্যাঞ্চেস্টারে রাশফোর্ডের বিশাল মুরালে একাধিক কদর্য গ্র্যাফিটি করা হয়। তবে সেখানকার নিবাসীরা মুরালের নষ্ট হওয়া অংশ একাধিক আন্তরিকতাপূর্ণ বার্তায় ঢেকে দেন। সেই ছবিও নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করেন রাশফোর্ড।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড