• শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোর জার্সি দেখে ইউক্রেনের ওপর রাগে অগ্নিশর্মা রাশিয়া

  ক্রীড়া ডেস্ক

০৮ জুন ২০২১, ১১:২২
ইউরো উপলক্ষ্যে ইউক্রেনের জার্সি
ইউরো উপলক্ষ্যে ইউক্রেনের জার্সি। (ছবি: সংগৃহীত)

দুয়ারে কড়া নাড়ছে ইউরো। সেটাকে সামনে রেখে ইউক্রেন নিজেদের জার্সি প্রকাশ করেছিল। সেটা দেখেই রীতিমতো রাগে অগ্নিশর্মা রাশিয়া।

সে জার্সিতে ইউক্রেনের মানচিত্র আঁকা আছে। সে মানচিত্র আবার জাতিসংঘ সমর্থিত। সে কাগজে-কলমে নিজেদের অংশকেই জার্সিতে দেখিয়েছে ইউক্রেন। তাতেও চটেছে রাশিয়া, কারণ ক্রিমিয়াকে নিজেদের অংশ মনে করে দেশটি।

বৈশ্বিক এই পরাশক্তি বছর সাতেক আগে ক্রিমিয়ায় নিজেদের আধিপত্য লাভ করেছিল। এরপর ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘসহ আরও অনেক সংস্থা, অনেক দেশ থেকে চাপ এসেছে, তবু ক্রিমিয়ার দখল ছেড়ে দেয়নি রাশিয়া। তবে সে দখল এখন পর্যন্ত আন্তর্জাতিক কোনো স্বীকৃতি পায়নি। তবু রাশিয়া এখনো নিজেদের অংশ হিসেবেই গণ্য করে রাজ্যটিকে।

আন্তর্জাতিক পরিমণ্ডলে ক্রিমিয়াকে এখনো ইউক্রেনের অংশ হিসেবে দেখা হয় বলেই হয়তো নিজেদের জার্সিকে সেটাকে নিয়েই মানচিত্র ছেপেছিল দেশটি। আর তাতেই চটেছে রাশিয়া।

রাশিয়ার ক্ষোভ এখানেই শেষ নয়। ইউক্রেনের জার্সিতে ছাপা স্লোগানেও নিজেদের অসন্তোষ জানিয়েছে দেশটি। তাদের মতে, ইউক্রেনের স্লোগানটি নাৎসি জার্মানি ঘেষা! কিন্তু আদতে ইউক্রেনের জয় আর বীরদের জয়, স্লোগানদুটো ইউক্রেনের সেনাবাহিনী ব্যবহার করে থাকেন। সেটা নিয়েও অসন্তোষ জানিয়েছে রাশিয়া।

জার্সিতে অহেতুক এই মানচিত্র তুলে ধরাটা ইউক্রেনেরই দুরভিসন্ধি। অযথা এই মানচিত্র ছাপিয়ে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করছে ইউক্রেন, অভিমত রাশিয়ার।

দেশটির পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র মারিয়া জখারোবার দাবি করেছেন, ‘ইউক্রেনের জার্সিতে যে মানচিত্র আঁকা হয়েছে, তা আসলে রাষ্ট্রবিরোধী কাজ। এমনকি ইউক্রেন যে স্লোগানটা নিজেদের জার্সিতে লিখেছে, সেটাও তো নাৎসি ঘেঁষা।’

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড