• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ, প্রমাণ পায়নি আইসিসি

  ক্রীড়া ডেস্ক

১৮ মে ২০২১, ১৭:১২
আইসিসি
ছবি : সংগৃহীত

বছর তিনেক আগে আল জাজিরার এক প্রামাণ্যচিত্রে নড়ে চড়েই বসেছিল ক্রিকেট বিশ্ব। ফিক্সিংয়ের অভিযোগ আনা হয়েছিল ভারতের দুটো টেস্ট ম্যাচের ওপর। এর তিন বছর পর অবশেষে সে অভিযোগের ওপর তদন্ত শেষ করেছে আইসিসি।

তবে প্রমাণ মেলেনি ফিক্সিংয়ের, জানিয়েছে বিশ্বক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা। ২০১৮ সালের ২৭ মে আল জাজিরায় প্রচারিত হয় ‘ক্রিকেট’স ম্যাচ ফিক্সারস’ নামে সেই প্রামাণ্যচিত্রটি। সেখানে দুটো ম্যাচে স্পট ফিক্সিংয়ের অভিযোগ আনা হয়। ম্যাচ দুটো হলো, ২০১৬ সালে চেন্নাইয়ে ভারত ইংল্যান্ডের মধ্যকার টেস্ট ও এর পরের বছর রাঁচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ম্যাচ।

ফিক্সিংয়ের অভিযোগের পরই আইসিসি নামে তদন্তে। এজন্য বাজি ও ক্রিকেট বিশেষজ্ঞ চারজনকে স্বাধীন তদন্তকারী হিসেবে দায়িত্ব দেয়া হয়। প্রায় তিন বছর পর সে তদন্ত শেষ হয়েছে। গত সোমবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে আইসিসি। সে বিবৃতিতে আইসিসি জানায়, কোনো কোনো বিষয়ে তদন্তকাজ এগিয়েছে তাদের।

সেখানে বলা হয়, প্রামাণ্যচিত্রে উঠে আসা অভিযোগ তো বটেই, সেখানে সন্দেহভাজন প্রত্যেককে ও সেই প্রামাণ্যচিত্রের জন্য প্রমাণ সংগ্রহের বিষয়টিও খতিয়ে দেখা হয়েছে। চার তদন্তকারীই এ বিষয়ে একমত যে, যে অংশে স্পট ফিক্সিংয়ের অভিযোগ আনা হয়েছিল, তার সবকটিই অনুমিত, ও সেখানে ফিক্সিং করা সম্পূর্ণ যুক্তিহীন।

আইসিসির ‘ইন্টেগ্রিটি’ বিষয়ক মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেন, প্রামাণ্যচিত্রে উঠে আসা অভিযোগগুলো তেমন মজবুত নয়। তার কথায়, ‘আমাদের খেলায় ফিক্সিংয়ের কোনো জায়গা নেই, এ কারণেই আমরা ক্রিকেটে দুর্নীতির অভিযোগ নিয়ে করা প্রতিবেদনকে আমরা স্বাগত জানাই। তবে কারো বিরুদ্ধে অভিযোগ জানানোর আগে আমাদের হাতে প্রমাণ থাকতে হবে। সেখানে যে দাবি করা হয়েছে, তার প্রত্যেকটি দাবির মৌলিক ভিত্তিই বেশ দুর্বল, এমনটাই উঠে এসেছে আমাদের তদন্তে। এর ফলে অভিযোগগুলোকে অসম্ভব বলে প্রমাণ করেছে, আর বিশ্বাসযোগ্যতাতেও থেকে গেছে ঘাটতি। আমাদের চার বিশেষজ্ঞের মতো এটাই।’ তবে বাস্তবিক ও পর্যাপ্ত প্রমাণ মিললে আবারও তদন্তে নামবে আইসিসি, জানিয়েছেন মার্শাল।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড