• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

  ক্রীড়া ডেস্ক

৩০ এপ্রিল ২০২১, ১৯:১৩
বিসিবি
ছবি : সংগৃহীত

টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ নিষ্প্রাণ ড্র হওয়ার পর দ্বিতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও বাংলাদেশ দল। গত বৃহস্পতিবার শুরু হওয়া ম্যাচে আগে ব্যাট করতে নেমে শুক্রবার দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে লঙ্কানরা। বৃষ্টি আর আলোক স্বল্পতায় দুই দফা খেলা বন্ধ থাকায় নির্দিষ্ট ওভারের থেকে আজ ২৪ ওভার কম খেলা হয়। দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ৪৬৯ রান।

শতক হাঁকানো দুই ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নের ১৪০ ও দিমুথ করুনারত্নের ১১৮ রানের সঙ্গে ওশাদা ফার্নান্দোর ৮১ ও নিরোশান ডিকওয়েলার অপরাজিত ৬৪ রানের কল্যাণে ৬ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৪৬৯ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করে শ্রীলঙ্কা। বাংলাদেশের হয়ে অনবদ্য বোলিংয়ে ৩ উইকেট তুলে নেন তাসকিন আহমেদ।

২৯১ রানে প্রথম দিনের খেলা শেষ করে শ্রীলঙ্কা। তার সঙ্গে আজ তারা যোগ করে আরও ১৭৮ রান। যেখানে দিনের প্রথন সেশনে ৪৩ রানের পর দ্বিতীয় সেশনে জমা করে ৯১ রান। তৃতীয় ও শেষ সেশনে ৯ ওভার ৫ বল ব্যাট করে আগ্রাসী ব্যাটিংয়ে ৪৪ রান সংগ্রহ করে স্বাগতিক ব্যাটসম্যানরা।

প্রায় ৩ বছরের বিরতির পর শ্রীলঙ্কা সফর দিয়ে সাদা পোশাকের ক্রিকেটে প্রত্যাবর্তন হয়েছে পেসার তাসকিন আহমেদের। ফিরেই বাজিমাত করেন তিনি। প্রথম ম্যাচে ৩ উইকেটের পর দ্বিতীয় টেস্টেও এখন পর্যন্ত ৩ উইকেট নিয়েছেন তাসকিন। তবে তার পারফরম্যান্স উইকেট দিয়ে বিবেচনা করাটা ভুল হবে। গতি আর আগ্রাসনের সঙ্গে নিখুঁত লাইন-লেংথে নাস্তানাবুদ করছেন প্রতিপক্ষ ব্যাটসম্যানদের।

মাঠের লড়াইয়ে এই পেসারকে হতাশায় পোড়াচ্ছেন সতীর্থরা। প্রথম টেস্টে তাসকিনের বলে একাধিক ক্যাচ পড়েছে, দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে স্লিপে দাঁড়িয়ে নাজমুল হোসেন শান্ত একাই ছেড়েছেন সহজ দুটি ক্যাচ। নাহলে নামের পাশে উইকেট সংখ্যা আরও বাড়তো তার।

লঙ্কনাদের বিপক্ষে দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের শুরুতেও বল হাতে আলো ছড়ান তাসকিন। যদিও এই সেশনে কোনো উইকেটের দেখা পাননি। বৃষ্টি আর আলোক স্বল্পতার কারণে দুই দফা খেলা বন্ধ থাকায় তৃতীয় সেশনে সব মিলিয়ে ২০ ওভারের মতো খেলা হয়েছে। এই সেশনেই ইনিংসের ১৫২তম ওভারে দ্বিতীয় ক্যাচটি ছাড়েন শান্ত।

লঙ্কান দুই ব্যাটসম্যান নিরোশান ডিকওয়েলা ৩১ ও রমেশ মেন্ডিস ১২ রানে নিয়ে তৃতীয় ও শেষ সেশনের খেলা শুরু করেন। এই সেশনের দ্বিতীয় ওভারে তাইজুলের বলে এলবিডাব্লিউ হন ডিকওয়েলা। তবে কুমার ধর্মসেনার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে বেঁচে যান তিনি। পরে অনবদ্য ব্যাটিংয়ে টেস্ট ক্যারিয়ারের ১৮তম ফিফটি তুলে নেন তিনি।

দ্বিতীয় দিনে অবশ্য দলকে আর কোনো বিপদে পড়তে দেননি ডিকওয়েলা। সপ্তম উইকেটে রমেশ মেন্ডিসের সঙ্গে অবিচ্ছেদ্য ৮৭ রানের পার্টনারশিপে গড়ে দলকে এগিয়ে নিতে থাকেন তিনি। তবে আলোক স্বল্পতার কারণে প্রায় ২৪ ওভারের মতো কম খেলা হয়। লঙ্কানরা ইনিংস ঘোষণার সিদ্ধান্ত না নিলে শনিবার ম্যাচের তৃতীয় দিনে ডিকওয়েলা ৬৪ ও মেন্ডিস ২২ রানে অপরাজিত থেকে ব্যাটিং শুরু করবেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড