• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাল্লেকেলের উইকেটকে ‘খুবই বাজে’ বলল আইসিসি

  ক্রীড়া ডেস্ক

২৮ এপ্রিল ২০২১, ২১:২১
বিসিবি
ছবি : সংগৃহীত

বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে ক্যান্ডির পাল্লেকেলে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। ৫ দিনের পুরো খেলা শেষ হওয়ার পর টেস্টটি নিষ্প্রাণ ড্র’তেই সমাপ্তি হয়েছে। বাংলাদেশ এবং শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা দুর্দান্ত ব্যাটিং করেছে। বোলারদের জন্য বলতে গেলে কিছুই ছিল না এই টেস্টের উইকেটে।

ম্যাচ শেষ হওয়ার চারদিন পর আজ আইসিসি জানালো পাল্লেকেলে টেস্টের উইকেট ছিল গড়পড়তার চেয়েও খুব বাজে। যে কারণে আইসিসির পিচ অ্যান্ড আউটফিল্ড মনিটরিং প্রসেসের আওতায় পাল্লেকেলে ভেন্যু একটি ডিমেরিট পয়েন্ট অর্জন করলো।

আইসিসির ম্যাচ রেফারি (বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্টে দায়িত্বপালনকারী) রঞ্জন মাধুগালে নানা দিক পর্যালোচনা করে পাল্লেকেলে স্টেডিয়ামকে ‘বিলো অ্যাভারেজ’ হিসেবে ঘোষণা করেন এবং স্টেডিয়ামের নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যোগ করেন।

রঞ্জন মাধুগালে বলেন, ‘টেস্টের পুরো ৫ দিনে ক্ষণে ক্ষণে এই উইকেটের চরিত্র বদলে গেছে। যেভাবে ম্যাচ এগিয়েছে তাতে ব্যাট এবং বলের মধ্যে কোনো ভারসাম্যপূর্ণ সম্পর্ক ছিল না। পুরো উইকেটটাই ছিল ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য। যে কারণে পুরো ম্যাচে মাত্র ১৭ উইকেট পড়ার পর রান হয়েছে তিন ইনিংস মিলে ১২৮৯। উইকেট প্রতি রানের গড় হচ্ছে ৭৫.৮২ করে। যেটা আসলে খুবই বেশি। সুতরাং, আইসিসির গাইডলাইন অনুযায়ী আমি এই মাঠকে বিলো অ্যাভারেজ ঘোষণা করছি।’

আইসিসির নিয়মানুসারে যদি কোনো ভেন্যুর নামের পাশে ৫টি ডিমেরিট পয়েন্ট অর্জন করে, তাহলে ১২ মাসের জন্য সেই মাঠটি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে ১২ মাস নিষিদ্ধ থাকবে। যদি ডিমেরিট পয়েন্ট ১০ হয়ে যায়, তাহলে নিষিদ্ধ হবে ২৪ মাসের জন্য।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড