• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কান ক্রিকেটে বিদ্রোহের আশঙ্কা

  ক্রীড়া ডেস্ক

২৮ এপ্রিল ২০২১, ১৫:১৩
শ্রীলঙ্কা
ছবি : সংগৃহীত

সেই জানুয়ারি থেকে কেন্দ্রীয় চুক্তি নেই শ্রীলঙ্কান ক্রিকেটারদের। গত চার মাস ধরে লঙ্কান ক্রিকেটাররা খেলছেন কেন্দ্রীয় চুক্তি ছাড়াই।

তবে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে দু’পক্ষের মাঝে এখন যুদ্ধ যুদ্ধ ভাব। কারণ, খেলোয়াড়দের বিশাল অঙ্কের বেতন কমানো নিয়ে জটিলতা।

পরিস্থিতি এতটাই জটিল যে, লঙ্কান ক্রিকেটাররা রীতিমতো বার্ষিক চুক্তিতে স্বাক্ষর করতেও অস্বীকার করেছেন। এর ফলে দেশটির ক্রিকেটেও প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা স্থানীয় সংবাদমাধ্যমের।

আগের চুক্তিতে বোর্ডের শীর্ষ ক্যাটাগরির চুক্তিতে থাকা ক্রিকেটার পেতেন ১ লাখ ৩০ হাজার ডলার। কিন্তু বর্তমান চুক্তি অনুসারে তাদের পাওয়ার কথা মাত্র ৪৫ হাজার ডলার। প্রায় অর্ধেকেরও বেশি বেতন কমে যাওয়াতেই চটেছেন ক্রিকেটাররা, যা লঙ্কান ক্রিকেটকে বিদ্রোহেরও শঙ্কাতেও ফেলে দিয়েছে। সঙ্গে যোগ হয়েছে আরও এক সমস্যা। এর আগে সিনিয়রিটি পেমেন্ট হিসেবে প্রতি ম্যাচে একটা বাড়তি অর্থ পেতেন ক্রিকেটাররা, যার ভিত্তি হতো তাদের টেস্ট ম্যাচের সংখ্যা। ২০ টেস্ট খেলা একজন পেতেন বাড়তি ৫০০ ডলার, সংখ্যাটা ৪০ হলে অর্থের অঙ্কটা বেড়ে হতো ৭৫০, ৬০ হলে ১০০০, ৮০ হলে ২০০০ ডলার পেতেন একজন খেলোয়াড়। সে বাড়তি অর্থের ব্যবস্থা বন্ধ করে দিয়েছে লঙ্কান বোর্ড, যা দেশটির সিনিয়র ক্রিকেটারদের ক্ষুব্ধ করে তুলেছে।

প্রথম ক্যাটাগরির প্রাপ্য অর্থ অবশ্য এক লাখ ডলারে নামিয়ে আনা হয়েছে, তবে সেক্ষেত্রে খেলতে হবে সবকটি ফরম্যাট। যার মানে দাঁড়ায় শেষ দুই বছরে শ্রীলঙ্কার হয়ে দুর্দান্ত টেস্ট পারফরম্যান্স দেওয়া সুরাঙ্গা লাকমাল বাদ পড়বেন এই এক লাখ ডলার পাওয়াদের তালিকা থেকে। কারণ লাকমাল এখন শুধুমাত্র টেস্টেই মনোযোগ দিচ্ছেন, অন্য দুই ফরম্যাট থেকে নিজেকে সরিয়ে। এমন এক চুক্তির প্রস্তাবের পর নিজেদের করণীয় কী, এ নিয়ে খেলোয়াড়রা নিজ নিজ আইনজীবির সঙ্গে আলোচনা করছেন।

নতুন চুক্তিটি চলতি সিরিজ শুরুর আগে এক টেলিকনফারেন্সে বিশদভাবে ক্রিকেটারদের বুঝিয়ে দেন এসএলসির ক্রিকেট ব্যবস্থাপক টম মুডি। তবে ক্রিকেটারদের মত, চুক্তির বেশ কিছু ধারা মুডি নিজেই ঠিকমতো বোঝাতে পারেননি, কিছুকিছু ক্ষেত্রে মনে হয়েছে তিনি নিজেই আছেন ধোঁয়াশায়। যার ফলে দুই পক্ষের মধ্যে সন্দেহ আর বৈরিতা বাড়ছেই।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড