• শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিন্দির পর পাঞ্জাবি ভাষায় মজলেন গেইল

  ক্রীড়া ডেস্ক

১৭ এপ্রিল ২০২১, ০৯:৫৮
ছবি : সংগৃহীত

অনুশীলনে খুব একটা সিরিয়াস নন, সতীর্থদের সঙ্গে খুনসুটিতেই কাটে অনেকটা সময়। মাঠের বাইরেও ক্রিস গেইল এমনই। বড্ড বেশি আমুদে। পার্টি করছেন, কখনো বা আবার গান, কখনো আবার উদ্দাম নেচেকুঁদে হচ্ছেন শিরোনাম। যে দেশেই যাচ্ছেন, মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন সে দেশের সংস্কৃতির সঙ্গে। সে থেকেই হিন্দির সঙ্গে সখ্যতা। তবে অতিসম্প্রতি হিন্দির সঙ্গে যোগ দিয়েছে নতুন এক ভাষাও, জানিয়েছেন তারই সতীর্থ মোহাম্মদ শামি।

আইপিএলের সেই শুরু থেকেই আছেন গেইল। প্রথম তিন মৌসুমে কলকাতা, এরপর ২০১৭ পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, শেষ তিন-চার মৌসুম ধরে খেলছেন পাঞ্জাবে। এত বড় সময় ধরে ভারতের লিগে খেলছেন বলেই কিনা, সতীর্থদের কাছ থেকে শিখে নিয়েছেন হিন্দি ভাষা। বেশ ঝরঝরে হিন্দিতে কথা বলতে পারেন এখন। সুযোগ পেলেই ইংরেজি ছেড়ে হিন্দিতে কথা শুরু করেন তিনি। এমনকি ভারতীয়দের মতো হিন্দিতে গানও করেন তিনি।

তবে হিন্দির পাঠ নেওয়ার পর তিনি এখন মজেছেন পাঞ্জাবি ভাষায়। তাকে নতুন এই ভাষা শেখানোর দায়িত্বটা কাঁধে তুলে নিয়েছেন পাঞ্জাব কিংসের অর্শদ্বীপ সিংসহ পাঞ্জাবি খেলোয়াড়রা। গেইলের নতুন এই মিশনের কথা সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রকাশ করেন মোহাম্মদ শামি।

শামির কথা, ‘ক্রিস গেইল হিন্দিতে কথা বলতে দারুণ পছন্দ করেন। আমাদের সঙ্গে ইংরেজিতে কথা বলতে বলতে হিন্দি বলতে শুরু করে দেয়। একেবারে আমাদের ভারতীয়দের মতোই হিন্দি বলে। এখন তো আবার পাঞ্জাবি শেখা শুরু করেছে। দলের পাঞ্জাবের ক্রিকেটাররা গেইলকে পাঞ্জাবি ভাষা শেখাচ্ছে।’

টি-টোয়েন্টির আগ থেকেই ক্রিস গেইল ছিলেন তারকা। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের যুগে বনে গেছেন বিশ্বজুড়ে টি-টোয়েন্টির ফেরিওয়ালাও। ক্যারিয়ারজুড়ে গড়েছেন বিভিন্ন রেকর্ড, অর্জনের খাতাটাও বেশ ভারি তার। তবে এত কিছুর পরেও ব্যক্তি ক্রিস গেইল যেন একেবারে মাটির মানুষ। সে স্বভাবটাই তাকে এনে দেয় দলের আরও কাছে।

তার ব্যাপারে শামি বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে অনেক নজিরের মালিক। তা সত্ত্বেও গেইলের মধ্যে তারকাসুলভ মানসিকতা নেই। জুনিয়র–সিনিয়র সকলের সঙ্গে দারুণভাবে মিশে যেতে পারে। এতবছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। প্রচুর অভিজ্ঞতা। মানুষ হিসেবে কিন্তু অসাধারণ। এদেশের সংস্কৃতিকেও খুব ভালবাসে।’‌

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড