• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক ডাবল সেঞ্চুরিতে একাধিক রেকর্ড গড়লেন পৃথ্বী শ

  ক্রীড়া ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩১
পৃথ্বী শ
পৃথ্বী শ ( ছবি : সংগৃহীত)

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে ভারত-ইংল্যান্ড যখন টেস্ট খেলছে, তখন ভারতের ঘরোয়া বিজয় হাজারে ট্রফিতে ব্যাট হাতে ঝড় তুললেন পৃথ্বী শ আর সূর্যকুমার যাদব। জয়পুরে অনুষ্ঠিত ওই ম্যাচে পৃথ্বী শ'র ডাবল সেঞ্চুরি (১৫২ বলে অপরাজিত ২২৭*) ও সূর্যকুমার যাদবের ৫৮ বলে ১৩৩ রানের সুবাদে রেকর্ড বইয়ে অনেক পরিবর্তন এসে গেছে। নিচে রইল পৃথ্বী শর কিছু রেকর্ডের নমুনা।

১. বিজয় হাজারে ট্রফির ইতিহাসে সবচেয়ে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলেছেন পৃথ্বী। তিনি ৩১টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ১৫২ বলে ২২৭ রান করে অপরাজিত থাকেন। ভেঙে দেন সঞ্জু স্যামসনের রেকর্ড। এতদিন সঞ্জুর ২১২ রান ছিল টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ ব্যাক্তগত ইনিংস।

২. চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরি করেছেন পৃথ্বী। তার আগে এই কৃতিত্ব দেখিয়েছেন সঞ্জু স্যামসন (২১২), যশস্বী জসওয়াল (২০৩) ও কৌশল (২০২)। যদিও দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড রয়েছে সঞ্চুর দখলে। তিনি ১২৫ বলে দ্বিশতরান করেছিলেন। পৃথ্বী দুইশ রানে পৌঁছতে ১৪২ বল সময় নেন।

৩. ভারতের মাটিতে ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ৫০ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ দলগত রানের ইনিংস গড়ে মুম্বাই। তারা ৫০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৪৫৭ রান তোলে। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকা ভারতের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৪ উইকেটে ৪৩৮ রান তুলেছিল। এতদিন সেটিই ছিল সর্বোচ্চ। ঘরোয়া দল হিসেবে ঝাড়খণ্ডের ৯ উইকেটের বিনিময়ে ৪২২ রান ছিল এতদিন সবার আগে এবং সার্বিক তালিকার ২ নম্বরে।

৪. সূর্যকুমার যাদব ৫০ বলে ব্যাক্তগত সেঞ্চুরি পূর্ণ করেন। এটি লিস্ট-এ ক্রিকেটে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। এর আগে ইউসুফ পাঠানের ৪০ বলে করা সেঞ্চুরিই এখন পর্যন্ত ভারতীয়দের মাঝে দ্রুততম।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড