• শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাদা পোশাকে ৯ নম্বরেই বাংলাদেশ 

  ক্রীড়া ডেস্ক

০৭ জানুয়ারি ২০২১, ১৯:১৯
সাদা পোশাকের বাংলাদেশ
সাদা পোশাকের বাংলাদেশ (ছবি : সংগৃহীত)

২০১৯ সালে টেস্ট ক্রিকেটের নবীন দেশ আফগানিস্তানের কাছে সাদা পোশাকের ম্যাচে হেরে গিয়েছিল বাংলাদেশ। সেটাও আবার দেশের মাটিতে! ২২৪ রানের বিশাল ব্যবধানে সেই পরাজয়ের গ্লানি এখনও বইতে হয় জাতীয় দলের ক্রিকেটারদের। এর মাঝে গতকাল হুট করেই দেখা গেল, টেস্ট র‍্যাংকিংয়ে আফগানিস্তানের নিচে নেমে গেছে বাংলাদেশ। বিষয়টি নিয়ে সোশ্যাল সাইটে তুমুল ট্রল আর সমালোচনার সৃষ্টি হয়।

গতকাল বুধবার প্রকাশিত আইসিসির র‍্যাংকিংয়ে দেখা গেছে, ৫৭ রেটিং পয়েন্ট নিয়ে নয় নম্বরে উঠে গেছে আফগানিস্তান। আর দীর্ঘদিন ৯ নম্বরে থাকা বাংলাদেশ দল ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে নেমে গেছে দশে। বিষয়টি নিয়ে ক্রিকেটপ্রেমীরা যখন হায় করছিলেন, তখন গণমধ্যমকর্মীরা খুঁজছিলেন একটি প্রশ্নের জবাব। আইসিসি র‍্যাংকিংয়ে আসতে হলে যে পরিমাণ ম্যাচ খেলার প্রয়োজন হয়, আফগানরা এখনও সেই টার্গেট পূরণ করতে পারেনি। তাহলে বিষয়টা কী হলো?

২০১৮ সালের জুনে টেস্ট ক্রিকেটে পথচলা শুরু হয় আফগানিস্তানের। এখন পর্যন্ত তারা খেলেছে ৪টি টেস্ট, জয়-পরাজয় ২টি করে। কিন্তু মজার বিষয় হলো, টেস্ট র‍্যাংকিংয়ে আসার যোগ্যতা না থাকলেও আফগানদের পয়েন্ট বাংলাদেশের চেয়ে বেশি। কারণ একই সময়ে খেলা ৭ টেস্টের মাত্র একটিতে জিতেছে বাংলাদেশ।

আরও পড়ুন : বাংলাদেশে না আসার কারণ জানালেন ...

আইসিসির যে কর্তব্যরত ব্যক্তি পয়েন্ট টেবিল তৈরি করেছেন, তিনি হয়তো র‍্যাংকিংয়ের নিয়মটা ভুলে গিয়েছিলেন। আজ বৃহস্পতিবার আবারও র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি। বাংলাদেশ যথারীতী ৯ নম্বর জায়গা ধরে রেখেছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড