• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যাম্প শুরুর আগেই অনুশীলনে সাকিব

  ক্রীড়া প্রতিবেদক

০৭ জানুয়ারি ২০২১, ১৪:২২
ক্যাম্প শুরুর আগেই অনুশীলনে সাকিব
অনুশীলনে সাকিব (ছবি : প্রতীকী)

যারাই খেলতে আসুক না কেন, তাদের নামডাক, যোগ্যতা, সামর্থ্য যেমনই থাকুক না কেন, সেই দলে কোন নামি-দামি তারকা, প্রতিষ্ঠিত পারফর্মার থাকুক বা নাই থাকুক; দলটি কিন্তু ‘ওয়েস্ট ইন্ডিজ’। পুরোদস্তুর টেস্ট খেলিয়ে দল। তারা যে তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট খেলবে, সব কয়টাই আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। তাই হেলাফেলার একদমই সুযোগ নেই।

মাঠের পারফরমেন্স কেমন হবে? ঐ ভাঙাচোরা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট আর ওয়ানডেতে টাইগারদের ফল কী হবে? তা বলে দেবে সময়। তবে আসল খবর হলো- ঐ সিরিজ দিয়েই প্রায় দশ মাস পর আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। তাই সব ক্রিকেটার সিরিয়াস। আগামী ১০ জানুয়ারি আনুষ্ঠানিক প্রস্তুতির আগেই শুরু হয়ে গেছে ব্যক্তিগত পর্যায়ের অনুশীলন।

আগের যে কোনো সময়ের মতো সবার আগে যথারীতি অনুশীলন শুরু করেছেন মুশফিকুর রহীম। তার পরপরই নিজেকে তৈরি করতে মাঠে ছুটে এসেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও টি-টুয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদসহ আরও কয়েকজন।

ব্যক্তিগত প্রস্তুতি শুরুর এই মিশনে সর্বশেষ সংযোজন সাকিব আল হাসান। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সকাল শেরে বাংলার সবুজ গালিচায় ব্যাট-বল হাতে উপস্থিত বিশ্বসেরা এই অলরাউন্ডার।

আরও পড়ুন : এক নজরে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সময়সূচি

আইসিসি কর্তৃক এক বছর নিষিদ্ধ থাকার পর তিনি খেলেছেন বঙ্গবন্ধু টি-টুয়েন্টি টুর্নামেন্টে। তারও প্রায় দুই মাস আগে বিকেএসপিতে দুই সপ্তাহের এক নিবিড় অনুশীলন করেছেন দুই গুরু নাজমুল আবেদিন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দীনের অধীনে।

তারপর আবার স্ত্রী-সন্তানদের সঙ্গে সময় কাটাতে চলে যান যুক্তরাষ্ট্রে। সেখান থেকে ফিরে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি টুর্নামেন্ট খেলেছেন। তবে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। সে আসরের ৯ ম্যাচে ১১০ রান ও ৬ উইকেট ছিল সাকিবের নামের পাশে। বোঝাই গেছে এক বছর মাঠে না থাকায় ছন্দ ফিরে পাননি।

অন্য দিকে শ্বশুরের অসুস্থতার খবর পেয়ে জেমকন খুলনার হয়ে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের ফাইনাল না খেলেই ফিরে যান যুক্তরাষ্ট্র। কিন্তু বিমানে থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাকিবের শ্বশুর মমতাজ আহমেদ। তারপর গত রবিবার (৩ জানুয়ারি) সকালে আবার দেশে ফিরে এসেছেন সাকিব।

আর এখন ১০ জানুয়ারি আনুষ্ঠানিক প্রস্তুতির তিন আগে, দেশে ফিরে ৯৬ ঘণ্টার মধ্যেই অনুশীলনে নেমে পড়েছেন সাকিব। দেখার বিষয়, ক্যারিবীয়দের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে নেমেই নিজেকে ফিরে পান কি না!

আরও পড়ুন : ক্রিকেটারদের করোনা পরীক্ষা আজ

ইতিহাস বলছে, এক যুগ আগে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ব্যাট-বল হাতে অসামান্য পারফরমেন্স দেখিয়ে দেশের বাইরে প্রথম টেস্ট সিরিজ জয়ে অগ্রণী ভূমিকা রেখেছিলেন সাকিব। এবার ১২ বছর পর দেশের মাটিতে আবার অমন ভাঙাচোরা ও তারকা বিহীন ওয়েস্ট ইন্ডিজ। দেখা যাক ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে কি না?

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড