• শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ ক্রিকেটের জন্মদিন আজ

  ক্রীড়া প্রতিবেদক

০৭ জানুয়ারি ২০২১, ১১:৫১
বাংলাদেশ ক্রিকেটের জন্মদিন আজ
বাংলাদেশের প্রথম জাতীয় ক্রিকেট দল (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ ক্রিকেটের জন্মদিন আজ। ১৯৭৭ সালের ৭ জানুয়ারি মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বিপক্ষে প্রথম ক্রিকেট খেলতে নামে এ দেশের ক্রিকেটাররা। ম্যাচটি ছিল তিনদিনের। প্রয়াত শামিম কবির টাইগারদের হয়ে ওইদিন অধিনায়কত্ব করেন। ম্যাচে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করেন রকিবুল হাসান।

মাশরাফি-সাকিবদের যুগে ক্রিকেটে বাংলাদেশের উত্থানের কথা হয়তো মনে নেই কারও। কিন্তু ক্যালেন্ডারের পাতায় হারিয়ে যায়নি সেই পুরনো দিনটি। যেই বাংলাদেশ এখন ক্রিকেটে প্রায় স্বয়ংপূর্ণ, সেই বাংলাদেশের জন্মদিন আজ। নিজেদের প্রথম ম্যাচে ড্র কিংবা জয় কোনোটিই শামিম-রকিবুলদের পক্ষে আসেনি। কিন্তু বিশ্ব ক্রিকেটে টাইগারদের পরিচিতি তাদের হাত ধরেই।

অন ক্রিজে ইতিহাসে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান রকিবুল হাসান। স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, আমরা যে ক্রিকেট খেলাটা খেলতে পারি সেটা আমরা ৭ জানুয়ারিতে প্রতিষ্ঠিত করলাম। মাঠভর্তি দর্শক ঢোল–বাদ্যি নিয়ে উপস্থিত। আমরা প্রমাণ করেছি এখানে ক্রিকেটের জনপ্রিয়তা ছিল। প্রতিভাবান ক্রিকেটার ছিল।

আরও পড়ুন : এক নজরে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সময়সূচি

পেসার দিপু রায় বলেছেন, আমাদের ২৫ টাকা করে দিত। আমি ফাস্ট বোলার, আমার তো এক বেলাতেই ২৫ টাকা শেষ হয়ে যেত। তবে এসব নিয়ে খুব একটা চিন্তা করতাম না। আমরা খেলতাম ভালোবাসা থেকে।

বাংলাদেশ দলের প্রথম একাদশ:

শামিম কবির (অধিনায়ক), রকিবুল হাসান, ইউসুফ রহমান বাবু, সৈয়দ আশরাফুল হক, শফিকুল হক হীরা, মাইনুল হক, এ এস এম ফারুক, ওমর খালেদ, দৌলতুজ্জামান, দিপু রায় চৌধুরী ও খন্দকার নজরুল কাদের লিন্টু।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড