• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই অধিনায়ক তত্ত্ব সফল হবে না : কপিল দেব 

  নিজস্ব প্রতিবেদক

২১ নভেম্বর ২০২০, ১৯:৪৭
রোহিত ও কোহলি
রোহিত ও কোহলি (ছবি: সংগৃহীত)

রোহিত শর্মাকে ভারতের অধিনায়ক করার দাবি দিন দিন বাড়ছে। অন্তত টি-টোয়েন্টির নেতৃত্বভার রোহিতের কাঁধে তুলে দেওয়ার পক্ষে নিয়মিতই কথা বলছেন কেউ না কেউ। তবে দেশটিকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেব মনে করছেন, ভারতীয় ক্রিকেট সংস্কৃতিতে দুই অধিনায়ক তত্ত্ব সফল হবে না।

অধিনায়ক হিসেবে সাফল্য পাওয়াতে কোহলির চেয়ে অনেকটা এগিয়ে রোহিত। কোহলি ভারতের হয়ে এখনো কোনো ট্রফি জিততে পারেননি। অন্য দিকে তার অনুপস্থিতিতে খর্বশক্তির দল নিয়েই ভারতকে নিদাহাস ট্রফি ও এশিয়া কাপ জিতিয়েছেন রোহিত।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের মধ্যে সেরা মনে করা হয় সেই আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে পাঁচবার চ্যাম্পিয়ন করেছেন রোহিত। অন্য দিকে কোহলি এখন পর্যন্ত একবারও আইপিএল শিরোপা জিততে পারেননি।

এসব কারণেই রোহিতকে ভারতের রঙিন পোশাকের অধিনায়ক বানানোর দাবি উঠছে। সেটা না হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে অন্তত টি-টোয়েন্টির নেতৃত্বভার রোহিতের কাঁধে তুলে দেওয়ার দাবি অনেকের। কপিল বলছেন, ভারতীয় ক্রিকেটে এই টনিক সফল না হওয়ার সম্ভাবনাই বেশি।

তিনি বলেন, আমাদের সংস্কৃতিতে এটা সেভাবে কাজে দেবে না। একটি কোম্পানিতে কি দুজন প্রধান নির্বাহী থাকতে পারে? কোহলি যদি টি-টোয়েন্টি খেলা চালিয়ে যায়, তাহলে সে যথেষ্টই ভালো। তাকে থাকতে দেওয়া হোক। যদিও আমি চাইব অন্যরা এগিয়ে আসুক, কিন্তু কাজটা কঠিন।

আরও পড়ুন : নভেম্বরে বৃষ্টি, ডিসেম্বরে জেঁকে ...

কপিল বলেন, সংস্করণ আলাদা হলেও আমাদের শতকরা ৮০ ভাগ বা ৭০ ভাগ দল ওই একই। আলাদা অধিনায়কের ভিন্ন ভিন্ন তত্ত্ব ক্রিকেটাররা পছন্দ করে না। অধিনায়কের ওপর ভরসা করে, এমন ক্রিকেটাররা বিভ্রান্ত হতে পারে এটা। অনেকে মনে করতে পারে, সে আমাদের টেস্ট অধিনায়ক, তাকে বিরক্ত করা যাবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড