• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বয়স ১৫ না হলে খেলা যাবে না আইসিসির টুর্নামেন্ট

  ক্রীড়া ডেস্ক

২০ নভেম্বর ২০২০, ১৭:২০
আইসিসি
আইসিসি (ছবি : সংগৃহীত)

কম বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার বেশকিছু ঘটনা রয়েছে ক্রিকেট ইতিহাসে। অনেকেই অল্প বয়সেই আইসিসির ম্যাচ খেলে আলোচনায় এসেছেন। অনেকে আলোড়ন তুলে কম বয়সে খেলার সুযোগ পেয়েও হারিয়ে গেছেন। তবে এখন থেকে আর ক্রিকেটে এমন কিছু ঘটবে না।

কমবয়সীদের ম্যাচ খেলার ব্যাপারে কঠোর হচ্ছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ এ নিয়ন্ত্রক সংস্থার নতুন নিয়ম অনুযায়ী। খেলোয়াড়দের স্বাস্থ্য-সুরক্ষা ও নিরাপত্তার উন্নতির স্বার্থের কথা চিন্তা করে ১৫ বছর বয়স পূর্ণ হওয়ার আগে আইসিসির কোনো টুর্নামেন্টে অভিষেক হতে পারবে না কোনো ক্রিকেটারের। এমনকি বয়স ১৫ না হলে কেউ খেলতে পারবে না অনূর্ধ্ব-১৯ দলেও।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) বোর্ড সভায় বৃহস্পতিবার এই সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়। তাতে বলা হয়, আইসিসি কোনো বৈশ্বিক আসর, দ্বিপাক্ষিক সিরিজ এমনকি অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও এই নিয়ম প্রযোজ্য থাকবে। শুধু ছেলেদের ক্রিকেটে এই নিয়ম চালু হয়েছে তা নয়, মেয়েদের ক্রিকেটেও চালু করা হয়েছে বয়সের বাধ্যবাধকতা।

তবে একটা পথ অবশ্য খোলা রেখেছে আইসিসি। বিশেষ পরিস্থিতিতে ১৫ বছরের কম বয়সীদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ দেওয়ার জন্য যেকোনো সদস্য দেশ আবেদন করতে হবে আইসিসির কাছে।

আবেদন করলেই যে অনুমতি দিয়ে দেবে আইসিসি সেটিও না। অনুমতির পূর্বে ওই ক্রিকেটারের বয়স ভিত্তিক, ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতা, মানসিকভাবে সে কতটা প্রস্তুত সেটি বিবেচনায় এনে তবেই দেয়া হবে অনুমতি।

চলতি বছরের অক্টোবরে বুলগেরিয়ার বিপক্ষে টি-টুয়েন্টিতে অভিষেক হয় সবচেয়ে কম বয়সী ক্রিকেটার রোমানিয়ার মারিয়ান ঘেরাসিমের। টেস্ট ক্রিকেটে এই রেকর্ডের মালিক পাকিস্তানের হাসান রাজা। জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৯৬ সালে মাত্র ১৪ বছর ২২৭ দিন বয়সে অভিষেক ঘটে রাজার। ওয়ানডেতেও রাজা একই সিরিজে সবচেয়ে কম বয়সে খেলার কীর্তি গড়েছিলেন। তবে তার এই রেকর্ড নিয়েও আছে নানা বিতর্ক।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড