• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোনালদো ছাড়াও পর্তুগাল শক্তিশালী : রবের্তো মানচিনি

  অধিকার ডেস্ক    ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৪

ক্রিস্তিয়ানো রোনালদো , পর্তুগাল , ইতালি
ক্রিস্তিয়ানো রোনালদো

সোমবার উয়েফা ন্যাশনস কাপের প্রথম ম্যাচে ইতালির বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদোকে পাচ্ছে না পর্তুগাল। এর আগে ৬ সেপ্টেম্বর ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচেও ছিলেন না এই তারকা। সেই ম্যাচে ক্রোয়েটদের সঙ্গে ১-১ গোলে ড্র করে পর্তুগাল। রোনালদোর দলে না থাকাটা অবশ্য কেমন দলের জন্য? ইতালির কোচ রবের্তো মানচিনি মনে করেন, রোনালদো দলের সঙ্গে থাকা মানেই তাদের শক্তি বেড়ে যাওয়া। অবশ্য তাকে ছাড়াও দল অনেক শক্তিশালী বলে মনে করেন মানচিনি।

সদ্য রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালির ক্লাব জুভেন্তাসে যোগ দিয়েছেন রোনালদো। রিয়ালের সঙ্গে দীর্ঘ ৯ বছরের সম্পর্কের ইতি টেনে ইতালির 'সিরি আ' লিগে পাড়ি জমান তিনি। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়ালে যোগ দিয়েছিলেন এই তারকা। রিয়ালের হয়ে ১৬টি মেজর টুর্নামেন্ট জিতেছেন রোনালদো। এরমধ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ৪ বার, লা লিগা ২টি, কোপা ডেল রে ২টি, ক্লাব বিশ্বকাপ ৩টি, উয়েফা সুপার কাপ ৩টি এবং স্প্যানিশ সুপার কাপ ২টি।

এছাড়াও দেশের জার্সি গায়েও সফল রোনালদো। পর্তুগালের হয়ে ১৫৪ ম্যাচে ৮৫ গোল করা রোনালদো দেশের শেষ ২০ প্রীতি ম্যাচের মাত্র আটটিতে খেলেছেন। ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ না খেললেও ইতালির বিপক্ষে লড়াইটা কিন্তু নতুন টুর্নামেন্টে প্রতিযোগিতামূলক ম্যাচ। সুতরাং আজকের ম্যাচে তাকে দলে না পাওয়াটা কেমন এমনটি বলেছেন ইতালির কোচ।

রোনালদো দলের সঙ্গে না থাকলেও তাদের খাটো করে নিচ্ছেন না মানচিনি। বর্তমান ইউরো চ্যাম্পিয়ন্সদের সহজে নিচ্ছে না তিনি। কেননা আজকের ম্যাচে কোন ঝুঁকি নিতে চান না ইতালীয় জাতীয় দলের প্রাক্তন এই খেলোয়াড়।

উয়েফা ন্যাশনস কাপের প্রথম ম্যাচে পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে ইতালি। রাশিয়া বিশ্বকাপে জায়গা না পাওয়া দলটি নিজেদের সেরাটা দিয়ে খেলতে চান এবং আত্মবিশ্বাসীও তারা।

পর্তুগালের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে মানচিনি বলেন, 'বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। তাদের দলে রোনালদো খেললে দল আরও শক্তি পায়। কিন্তু তার অনুপুস্থিতেও দল শক্তিশালী। টেকনিক্যালি পর্তুগাল ভালো দল।'

৫৩ বছর বয়সী ইতালির এই কোচ আরও বলেন, 'রোনালদোর দলের সঙ্গে না থাকাটা তার ব্যক্তিগত কারণ হতে পারে। তাকে ছাড়া পর্তুগাল ভিন্ন কিছু করতে পারে, এমন সামর্থ্য তাদের রয়েছে। তাছাড়া রোনালদোকে ছাড়াও ভালো কিছু করতে পারে তা দেখানোর সুযোগও রয়েছে সামনে।'

রাশিয়া বিশ্বকাপের পর রোনালদো আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন বলে ধারণা করা হচ্ছিল। যদিও বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর কোচ সান্তোস বলেছিলেন, রোনালদোকে ভবিষ্যতে দলের সঙ্গেই পাবেন। তবে বিশ্বকাপের পর প্রথম ঘোষিত দলে সেরা খেলোয়াড়কে পেলেন না তিনি।

রোনালদোর দলে না থাকাটা অবশ্য তার নিজের ইচ্ছাতেই। ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড এই মৌসুমেই জুভেন্তাসে যাওয়াতে সেখানকার নতুন পরিবেশের সঙ্গে সবকিছু মানিয়ে নেওয়ার জন্য এই দুই ম্যাচে না খেলবেন, না কোচের কাছ থেকে অনুমতি নিয়ে রেখেছিলেন।

সূত্র : গোল ডট কম, ফটমব