• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের ক্রিকেটের মহারাজার প্রত্যাবর্তন

  ক্রীড়া ডেস্ক

২৯ অক্টোবর ২০২০, ১৫:৩১
সাকিব
সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ ক্রিকেটের অঘোষিত মহারাজা সাকিব আল হাসান। এ দেশের ক্রিকেটের উত্থানে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন এ তারকা অলরাউন্ডার। দেশের গণ্ডি পেড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটেও নিজেকে পরিচিত করেছেন সুপার স্টার হিসেবে। আইপিএল, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, কাউন্টিসহ বিশ্বের সব জনপ্রিয় টুর্নামেন্টেই দেখিয়েছেন চমক। সেই সাকিবই নিষেধাজ্ঞার কারণে গত এক বছর ছিলেন মাঠের বাইরে।

গত বছরের ২৯ অক্টোবর সাকিব আল হাসান ও বাংলাদেশের সকল ক্রিকেটপ্রেমীদের জন্য ছিল ভুলে যাওয়ার মতো একটি দিন। এ দিনেই সবধরনের ক্রিকেট থেকে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এরপর থেকেই সাকিবের ফেরার ক্ষণ গণনা শুরু করেন ক্রিকেটপ্রেমীরা। বৃহস্পতিবার চলে এসেছে কাঙ্ক্ষিত সেই মাহেন্দ্রক্ষণ, শেষ হয়েছে সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ।

মূলত দুই বছরের জন্য নিষিদ্ধ হলেও এক বছর স্থগিত নিষেধাজ্ঞা থাকায় এক বছর পরই খেলায় ফিরতে পারছেন সাকিব। এ অলরাউন্ডারের বিরুদ্ধে তিনটি অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এই সাজা দিয়েছিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তিনটি অপরাধেই আইসিসির ২.৪.৪ ধারা ভঙ্গ করেছেন সাকিব।

সাকিবের বিরুদ্ধে প্রমাণিত অভিযোগগুলো হলো:

১. ২০১৮ সালের আইপিএল কিংবা একই বছরের জানুয়ারিতে বাংলাদেশ, শ্রীলংকা ও জিম্বাবুয়ের মধ্যকার ত্রিদেশীয় সিরিজে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরও তা আইসিসিকে না জানানো।

২. একই ত্রিদেশীয় সিরিজে জুয়াড়ির কাছ থেকে দ্বিতীয় একটি অনৈতিক প্রস্তাব পাওয়ার পরও চুপ থাকা এবং সেটা আইসিসির সংশ্লিষ্ট দফতরকে না জানানো।

৩. ২০১৮ সালের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যকার ম্যাচে ফিক্সারদের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পরও চুপ থাকা।

এসব অভিযোগের ব্যাপারে আকসুর কাছে দোষ স্বীকার করে নেন সাকিব। তদন্ত শেষে তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করা হয়। ফলে দীর্ঘ এক বছর মাঠের বাইরে ছিলেন এ বিশ্বসেরা। আর এ শাস্তিতেই যেন এক বছরের জন্য হারিয়ে গিয়েছিল দেশের ক্রিকেটের সবচেয়ে বড় নক্ষত্র। বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা শেষ হওয়ার সাথে সাথে আবারও মাঠে প্রত্যাবর্তনের অনুমতি পেল এ দেশের ক্রিকেটের মহারাজা, ইতিহাসের সেরা ক্রিকেটার।

গত বিশ্বকাপে ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফর্ম করে সাকিব নিজেকে নিয়ে গেছেন ধরাছোঁয়ার বাইরে। এছাড়া দেশের জার্সিতেও অসংখ্য ইতিহাস গড়েছেন তিনি। বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই আইসিসির র‍্যাঙ্কিংয়ে এক নম্বর অলরাউন্ডার হওয়ার বিরল কৃতিত্ব অর্জন করেছেন তিনি।

২০০৭ সালে অভিষেক হওয়ার পর এ পর্যন্ত দেশের সাদা জার্সিতে ৫৬টি টেস্ট খেলেছেন সাকিব। এছাড়া ২০৬টি ওয়ানডের পাশাপাশি খেলেছেন ৭৬টি টি-টুয়েন্টি। ১৩ বছরের ক্যারিয়ারে ব্যাট-বল হাতে সমানতালে পারফর্ম করে গেছেন সাকিব, দেশকে জিতিয়েছেন অসংখ্য ম্যাচ।

সেই সাকিবই দীর্ঘ একবছর থাকবেন মাঠের বাইরে তা যেন এদের ক্রিকেট সমর্থকরাও মেনে নিতে পারেনি। আর তাই এ ঘোষণার পর মিরপুরে দেখা গিয়েছিল সাকিব ভক্তদের মিছিল।

গত এক বছরে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী টেস্ট, টি-টুয়েন্টি ও ওয়ানডেসহ সাকিবের ৩৯টি ম্যাচ মিস করার কথা ছিল। কিন্তু প্রাণঘাতী করোনার কারণে থেমে গিয়েছিল বিশ্ব ক্রিকেটই। ফলে মাত্র ৪টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৭টি টি-টুয়েন্টি মিস করেছেন সাকিব।

নিষেধাজ্ঞা শেষ হলেও শীঘ্রই মাঠে দেশের জার্সিতে মাঠে নামার সুযোগ পাচ্ছে না বাংলাদেশ। করোনা কারণে আপাতত স্থগিত হয়েছে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর। এ বছর আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই টাইগারদের। তবে নভেম্বরে কর্পোরেট টি-টুয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করবে বিসিবি। আর সে টুর্নামেন্টটি দিয়ে প্রত্যাবর্তন করবে এ দেশের ক্রিকেটের মহারাজা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড