• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে তিন কারণে নিষিদ্ধ হয়েছিলেন সাকিব

  ক্রীড়া ডেস্ক

২৮ অক্টোবর ২০২০, ১৫:১৭
সাকিব
সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

গত বছরের ২৯ অক্টোবর সাকিব আল হাসান ও বাংলাদেশের সকল ক্রিকেটপ্রেমীদের জন্য ছিল ভুলে যাওয়ার মতো একটি দিন। এ দিনেই সবধরনের ক্রিকেট থেকে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এরপর থেকেই সাকিবের ফেরার ক্ষণ গণনা শুরু করেন ক্রিকেটপ্রেমীরা। আর মাত্র কয়েক ঘণ্টা পরই আসছে কাঙ্ক্ষিত সেই মাহেন্দ্রক্ষণ, শেষ হচ্ছে নিষেধাজ্ঞার মেয়াদ।

মূলত দুই বছরের জন্য নিষিদ্ধ হলেও এক বছর স্থগিত নিষেধাজ্ঞা থাকায় এক বছর পরই খেলায় ফিরতে পারছেন সাকিব। এ অলরাউন্ডারের বিরুদ্ধে তিনটি অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এই সাজা দিয়েছিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তিনটি অপরাধেই আইসিসির ২.৪.৪ ধারা ভঙ্গ করেছেন সাকিব।

সাকিবের বিরুদ্ধে প্রমাণিত অভিযোগগুলো হলো:

১. ২০১৮ সালের আইপিএল কিংবা একই বছরের জানুয়ারিতে বাংলাদেশ, শ্রীলংকা ও জিম্বাবুয়ের মধ্যকার ত্রিদেশীয় সিরিজে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরও তা আইসিসিকে না জানানো।

২. একই ত্রিদেশীয় সিরিজে জুয়াড়ির কাছ থেকে দ্বিতীয় একটি অনৈতিক প্রস্তাব পাওয়ার পরও চুপ থাকা এবং সেটা আইসিসির সংশ্লিষ্ট দফতরকে না জানানো।

৩. ২০১৮ সালের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যকার ম্যাচে ফিক্সারদের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পরও চুপ থাকা।

এসব অভিযোগের ব্যাপারে আকসুর কাছে দোষ স্বীকার করে নেন সাকিব। তদন্ত শেষে তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করা হয়। দীর্ঘ এক বছরের সেই নিশেধাজ্ঞা শেষ হচ্ছে আজ রাত ১২টার পরই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড