• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইংলিশদের হারিয়ে শুভ সূচনা স্পেনের

  অধিকার ডেস্ক    ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৫২

স্পেন ইংল্যান্ড
জয় শেষে উল্লাসে স্পেন দল

রাশিয়া বিশ্বকাপে আলো ছড়ানো ইংল্যান্ড শনিবার নিজেদের মাঠে হেরেছে ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেনের সঙ্গে। ইংলিশদের হারিয়ে উয়েফা নেশন্স লিগের শুরুটা ভালো করেছে স্পেইন। এরই সঙ্গে বিশ্বকাপের পর দায়িত্ব নেওয়া লুইস এনরিকের অধীনে জয়ে শুরু হলো স্প্যানিশ ফুটবলের নতুন অধ্যায়।

‘এ’ লিগে গ্রুপ-৪ এর ম্যাচে শনিবার রাতে লন্ডনের ওয়েম্বলিতে শুরুতেই দারুণ খেলেছে ইংল্যান্ড। একের পর এক আক্রমণ চালালেও শেষ পর্যন্ত ২-১ হারতে সাবেক বিশ্ব ও ইউরো চ্যাম্পিয়ন্স স্পেনের সঙ্গে।

এদিন ম্যাচের ১১তম মিনিটে মার্কাস র‌্যাশফোর্ডের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। বাঁ-দিক থেকে লুক শর বাড়ানো ক্রস পেয়ে কোনাকুনি শটে গোলটি করেন ম্যানচেস্টার ইউনাইটেডর এই ফরোয়ার্ড।

১-০ গোলে পিছিয়ে গেলেও সমতায় ফিরতে সময়ত নেননি স্পেন। ১৩তম মিনিটে সাউল নিগেসের গোলে গোল সমতায় ফেরেন তারা। ডি-বক্সের মধ্যে কিছুটা এগিয়ে এক জনকে কাটিয়ে রদ্রিগোর দেওয়া ব্যাক-পাস জটলার মধ্যে পেয়ে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন আতলেতিকো মাদ্রিদের এই মিডফিল্ডার।

প্রথমার্ধের খেলায় ৩৫তম মিনিটে বায়ার্ন মিউনিখের মিডফিল্ডার তিয়াগো আলকান্তারার ফ্রি-কিকে বল ছয় গজ বক্সে পেয়ে বাঁ-পায়ের টোকায় স্পেনকে এগিয়ে নেন রদ্রিগো। প্রথমার্ধের বাকি সময় বল দখলে রেখে অতিথিরাও বারবার আক্রমণ করতে থাকে। ফলে ২-১ গোলে এগিয়ে থেকে শেষ হয় ম্যাচের প্রথমার্ধের খেলা।

মাথায় আঘাত পান লুক শ

দ্বিতীয়ার্ধে খেলতে নেমে শুরুতে হেড করতে গিয়ে প্রতিপক্ষের দানি কারভাহালের সঙ্গে ধাক্কায় মাথায় আঘাত পান লুক শ। বেশ কিছুক্ষণ ধরে মাঠে প্রাথমিক চিকিৎসা চলার পর তাকে স্ট্রেচারে করে বাইরে নিয়ে যাওয়া হয়। বদলি হিসেবে নামেন ডিফেন্ডার ড্যানি রোজ।

২-১ গোলে পিছিয়ে থেকে সমতায় ফেরানোর সুযোগ পায় ইংলিশরা। ৮১তম মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন র‌্যাশফোর্ড। ডি-বক্সে তার নেওয়া শট ডেভিড দে গিয়ার পায়ে প্রতিহত হয়।

ম্যাচের অতিরিক্ত সময়ে গোল সমতা ফেরানোর সুযোগ পায় ইংল্যান্ড। যোগ করা সময়ের সপ্তম মিনিটে স্পেনের জালে বল পাঠিয়েছিল। কিন্তু শট নেওয়ার আগমুহূর্তে গোলরক্ষককে ফাউলের দায়ে বদলি নামা ড্যানি ওয়েলবেকের সে প্রচেষ্টা বাতিল করে দেন রেফারি।

গ্যারেথ সাউথগেটের দলকে তাদেরই মাঠে হেরে হতাশায় মাঠ ছাড়তে হয়েছে। গত বিশ্বকাপের সেমি-ফাইনালিস্টরা ২০০৭ সালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের পর ঘরের মাঠে এটাই প্রথম পরাজয়।

এদিন বাকি ম্যাচের ‘এ’ লিগের গ্রুপ-২এ ঘরের মাঠে আইসল্যান্ডকে ৬-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। ‘বি’ লিগের গ্রুপ-৩এ নর্দার্ন আয়ারল্যান্ডের মাঠে ২-১ গোলে জিতেছে বসনিয়া-হার্জেগোভিনা। ‘সি’ লিগের গ্রুপ-২এ হাঙ্গেরির বিপক্ষে নিজেদের মাঠে ১-০ গোলে জিতেছে ফিনল্যান্ড। ও‘ডি’ লিগে গ্রুপ-২এ স্যান ম্যারিনোকে ৫-০ গোলে হারিয়েছে বেলারুশ।