• রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেফারিকে মেরে ৮ বছর নিষিদ্ধ!

  ক্রীড়া ডেস্ক

১১ অক্টোবর ২০২০, ১৭:৩৩
লাল কার্ড
লাল কার্ড (ছবি : সংগৃহীত)

ফুটবল ম্যাচে মাঠের খেলার বাইরেও নানা অপ্রীতিকর ঘটনা ঘটতে দেখা যায় প্রায়ই। খেলার উত্তেজনায় মারামারি, হাতাহাতিসহ নানা বিতর্কিত কাণ্ড ঘটে প্রায়ই। এছাড়া সিদ্ধান্ত মেনে নিতে না পারায় রেফারির গায়ে হাত তোলার নজিরও আছে অনেক। সম্প্রতি এমনই এক কাজ করেছিলেন জার্মানির নিচু স্তরের লিগের এক গোলরক্ষক। আর এই কাণ্ড ঘটিয়ে ফুটবল থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। স্থানীয় ফুটবল অ্যাসোসিয়েশন তাকে এই শাস্তি দিয়েছে।

মূল ঘটনা ঘটেছে গত সেপ্টেম্বরে। জেলা ফুটবল লিগে এসভি অপাম ও সিএসভি ম্যারাথন টুর মধ্যে ম্যাচ চলছিল। অপামের মাঠে অনুষ্ঠিত সেই ম্যাচে বিতর্কিত এক সিদ্ধান্তে স্বাগতিকদের পক্ষে গোলের বাঁশি বাজান রেফারি। এর প্রতিবাদ জানায় সিএসভি। তাদের দাবি ছিল, গোলটি অফ সাইড থেকে করা হয়েছে।

গোলের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে গিয়ে লাল কার্ড দেখেন সিএসভির এক ফুটবলার। ব্যাপারটি মেনে নিতে পারেননি দলটির গোলরক্ষক। পরে পুনরায় যখন ম্যাচ শুরু হয় তখন নিজের গোলপোস্ট ছেড়ে পেছন থেকে ঝাঁপিয়ে পড়ে রেফারিকে আঘাত করেন তিনি।

সংবাদমাধ্যম সিএসভি গোলরক্ষকের পুরো নাম প্রকাশ করেনি। এ নিয়ে জার্মানিতে আইনগত বিধিনিষেধ রয়েছে। শুধু জানানো হয়েছে, তার নামের এক অংশ—সামেত।

রেফারিকে আঘাত করার পর সামেতের বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হয়েছে। রেফারিকে আঘাত করার পর তখনই ম্যাচটা বন্ধ করে দেয়া হয়। সেই গোলরক্ষকের ক্লাব সিএসভি ম্যারাথন টু-ও তার বিরুদ্ধে কঠোর অবস্থানে চলে যায়। ক্লাবের ত্রিসীমানায় আসতে নিষেধ করা হয় তাকে।

আইনগত কারণে সেই গোলকিপারকে তৎক্ষণাৎ নিষিদ্ধ করেনি ক্লাব। তবে ঘটনাটির পর নিজেদের গোলরক্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে তদবির শুরু করে সিএসভি। শেষ পর্যন্ত বৃহস্পতিবার সামেতকে ৮ বছর নিষিদ্ধ করে স্থানীয় ফুটবল অ্যাসোসিয়েশন।

ক্লাবটির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাক্সেল উয়েবস এ বিষয়ে ইএসপিএনকে বলেন, ‘তার মতো খেলোয়াড় সিএসভি ম্যারাথনে দ্বিতীয় সুযোগ পাবে না। সিদ্ধান্ত যাই আসুক, রেফারিকে আক্রমণের কোনো সুযোগ নেই। আমরা একটা সম্মানের কাজ করছি। কিন্তু এমন ধরনের কর্মকাণ্ড সব মজা কেড়ে নেয়।’

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড