• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উয়েফা চ্যাম্পিয়নস লিগের ড্র রাতে

  ক্রীড়া ডেস্ক

০১ অক্টোবর ২০২০, ১৮:১৯
উয়েফা চ্যাম্পিয়নস লিগ
উয়েফা চ্যাম্পিয়নস লিগ (ছবি : সংগৃহীত)

করোনা পরিস্থিতির পর স্বাভাবিক হতে শুরু করেছে ক্রীড়াঙ্গন। কয়েক মাস স্থগিত থাকার পর সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে ফাঁকা গ্যালারিতে শুরু হয়েছে বিভিন্ন দেশের ফুটবল লিগগুলো। অসমাপ্ত মৌসুম শেষ হয়ে নতুন মোসুমও শুরু হয়েছে। এবার শুরু হওয়ার অপেক্ষায় ফুটবলের অন্যতম জনপ্রিয় টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগ।

কিছুদিন আগেই শেষ হয়েছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের (ইউসিএল) ২০১৯-২০ মৌসুম। ফাইনালের রেশ না কাটতেই নতুন মৌসুমের প্রস্তুতি শুরু হয়ে গেছে। এরই মধ্যে প্লে অফ শেষে চূড়ান্ত হয়েছে ২০২০-২১ মৌসুমে কোন ৩২ দল ইউসিএলে খেলবে। আজ রাতে নির্ধারিত হবে কোন দল গ্রুপ পর্বে কার মুখোমুখি হবে।

সূচি অনুযায়ী আগামী ২০ অক্টোবর চ্যাম্পিয়নস লিগের ২০২০-২১ মৌসুম শুরু হবে। গ্রুপপর্বের খেলা শেষ হওয়ার পর ফেব্রুয়ারিতে শুরু হবে নকআউট পর্ব। এবারের আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে ২৯ মে। ফাইনালের ভেন্যু তুরস্কের রাজধানী ইস্তানবুলের আতাতুর্ক স্টেডিয়াম।

ড্রয়ের জন্য চারটি পটে ৩২টি দলের নাম রাখা হয়েছে। শীর্ষ বাছাই হিসেবে এক নম্বর পটে জায়গা পেয়েছে চ্যাম্পিয়নস লিগ জয়ী বায়ার্ন মিউনিখ। তাদের সঙ্গী ইউরোপা লিগের চ্যাম্পিয়ন সেভিয়া এবং ছয়টি লিগের শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ, প্যারিস সেইন্ট জার্মেইম, লিভারপুল, জুভেন্টাস ও সেইন্ট জেনিত পিটার্সবুর্গ।

বুন্দেসলিগা চ্যাম্পিয়ন হওয়ায় আলাদা করে এই স্লটের দরকার হয়নি বায়ার্নের। ফলে দলটির জায়গায় উন্নীত হয়েছে পর্তুগালের চ্যাম্পিয়ন এফসি পোর্তো। উয়েফার পাঁচ বছরের কোইফিশিয়েন্ট পারফরম্যান্সের ভিত্তিতে র‌্যাংকিং মেনে বাকি তিনটি পটের জায়গা নির্ধারিত হয়েছে।

আজকের ড্র থেকে আটটি গ্রুপে চারটি করে দল নির্ধারণ করা হবে। নিয়মানুযায়ী এক দেশের দুটি ক্লাব একই গ্রুপে জায়গা পাবে না। এছাড়া রাজনৈতিক কারণে রাশিয়া ও ইউক্রেনের ক্লাবগুলোকেও আলাদা গ্রুপে রাখা হবে। প্রত্যেক গ্রুপের শীর্ষ দুটি দল পাবে নকআউটের টিকিট। অন্যদিকে তিন নম্বর দলটি বিদায় নিয়ে ইউরোপা লিগের ৩২ দলের পর্বে খেলবে।

ইউরোপিয়ান ফুটবলের সদর দপ্তরে বাংলাদেশ সময় রাত ১০টায় গ্রুপ নির্ধারণ হবে। এছাড়া আজ রাতে লেক জেনেভার সৈকত পাড়ে উয়েফার বর্ষসেরা খেলোয়াড় ও কোচের নাম ঘোষণা করা হবে। এবারে বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে আছেন শিরোপাজয়ী বায়ার্নের গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার ও স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি এবং ম্যানসিটির কেভিন ডি ব্রুইন।

ড্রতে কোন পটে কারা:

পট ১: বায়ার্ন মিউনিখ, সেভিয়া, রিয়াল মাদ্রিদ, লিভারপুল, জুভেন্টাস, পিএসজি, সেইন্ট জেনিত পিটার্সবুর্গ, এফসি পোর্তো। পট ২: বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, বরুশিয়া ডর্টমুন্ড, অ্যাথলেতিকো মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, শাখতার দোনেৎস্ক, চেলসি, আয়াক্স। পট ৩: ইন্টার মিলান, ডায়নামো কিয়েভ, অলিম্পিয়াকোস, লাৎসিও, ক্রাসনোদার, এফসি সলজবুর্গ, আরবি লাইপজিগ, আতালান্তা। পট ৪: মার্শেই, লোকোমোতিভ মস্কো, ক্লাব ব্রুগ, ইস্তানবুল বাসাকসেহির, এফসি মিডজিল্যান্ড, স্টাতে রেনেস, বরুশিয়া মনশেনগ্লাদবাখ, ফেরেঙ্কভারোস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড