• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামাল ভূঁইয়ার মূল্য ৫০০ মিলিয়ন টাকা!

  ক্রীড়া ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২০, ২০:৫০
জামাল ভূঁইয়া
জামাল ভূঁইয়া (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ ফুটবলের সবচেয়ে বড় বিজ্ঞাপন জামাল ভূঁইয়া। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এ অধিনায়কের দক্ষিণ এশিয়ার সেরা মিডফিল্ডার নির্বাচিত হওয়ার কৃতিত্ব রয়েছে তার। এছাড়া জামাল বর্তমানে জনপ্রিয় ফুটবল লিগফ লা লিগায় ধারাভাষ্যকার হিসেবেও কাজ করেন।

সম্প্রতি লা লিগায় ধারাভাষ্য দেওয়ার সময় নিজের বাই আউট ক্লজ জানিয়েছেন জামাল। অর্থাৎ তাকে কিনতে কোনো ক্লাবের কত টাকা প্রয়োজন সেটি জানিয়েছেন তিনি।

গত বছর জামাল ভূঁইয়াকে কেনার আগ্রহ দেখিয়েছিল ভারতীয় এক ক্লাব। তবে আইএসএলের সে দলে যোগ দেননি জামাল। বাংলাদেশের ফুটবলে সাধারণত বাই আউট ক্লজ প্রক্রিয়া নেই বললেই চলে। তবে বাস্তবেই এই প্রথা চালু থাকলে তাকে দলে নিতে কোন ক্লাবকে কমপক্ষে ৫০০ মিলিয়ন টাকা অর্থাৎ ৫০ কোটি টাকা দিতে হবে বলে মনে করেন ৩০ বছর বয়সী এই ফুটবলার। স্প্যানিশ লা লিগায় রিয়াল বেটিস ও রিয়াল মাদ্রিদের মধ্যকার ম্যাচ শুরুর আগে ধারাভাষ্যকালে ফেসবুক লাইভে এক প্রশ্নের জবাবে এই দাবি করেছেন তিনি।

ম্যাচ পূর্ব আলোচনায় প্রসঙ্গ উঠেছিল খেলোয়াড়দের বাই আউট ক্লজ নিয়ে। রিয়ালের ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমার ‘এক বিলিয়ন ইউরো’ বাই আউট ক্লজ নিয়ে আলোচনার এক পর্যায়ে এক ফুটবল সমর্থক ফেসবুক লাইভেই জামাল ভূঁইয়ার কাছে তার বাই আউট ক্লজ কত হতে পারে তা জানতে চান। এই প্রশ্নের জবাবে জামাল ভূঁইয়া পাঁচ আঙুল তুলে জানান, তাকে কিনতে ৫ শ’ মিলিয়ন টাকা ব্যয় করতে হবে। কোটির হিসেবে যা হবে ৫০ কোটি টাকা।

তার উত্তর শোনার পর পাশে থাকা জো মরিসন কিছুটা হেসে মজা করেই জামালকে খোঁচা দিয়ে বলেন, ‘তিন সমুচাই যথেষ্ট’। জামালকে এর আগে জো জিজ্ঞেস করেছিলেন, এক বিলিয়ন বাই আউট ক্লজে তিনি কোন প্লেয়ারকে বাছাই করবেন। তার জবাবে জামাল জানান, ‘এক বিলিয়ন ইউরো দিয়ে বাই আউট ক্লজ কেনার ক্ষেত্রে এই দামের কাছাকাছি থাকবে এমবাপ্পে। কারণ সে এখনো অনেক তরুণ। এই ফরাসি স্ট্রাইকার অনেক কিছু জিততে চায় ও সেই সুযোগ আছে। আরেকজনের কথা বললে সে হবে মেসি। চমৎকার একজন ফুটবলার সে।’

বাই আউট ক্লজ অনুযায়ী করিম বেনজেমাকে রিয়ালের কাছ থেকে নিতে গুনতে হবে ১ বিলিয়ন ইউরো (প্রায় ১ হাজার কোটি টাকা)। ৮০০ মিলিয়ন ইউরো বাই-আউট ক্লজ নিয়ে তার পরই আছেন বার্সেলোনার আন্তোনিও গ্রিজম্যান। সেরা পাঁচের এই তালিকায় তিনে আছেন লুকা মদরিচ। রিয়াল মাদ্রিদ এই ক্রোয়েশিয়ান তারকার বাই আউট ক্লজ রেখেছে ৭৫০ মিলিয়ন ইউরো।

রিয়াল মাদ্রিদেরই আরেক ফুটবলার ইব্রাহিম ডায়াজ আছেন চারে। মডরিচের সমান তার বাই আউট ক্লজও ৭৫০ মিলিয়ন ইউরো। তালিকার পাঁচে আছেন লিওনেল মেসি। বার্সা থেকে মেসিকে দলে পেতে যেকোন দলকে ৭০০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে। অবশ্য পরের মৌসুমেই ছয় বারের ব্যালন ডি অর জয়ীর এই ক্লজ ফ্রি হচ্ছে। অর্থাৎ কোনো খরচ ছাড়াই তাকে ফ্রি ট্রান্সফারে যে কোন দল নিতে পারবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড