• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন সঙ্কটে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর

  ক্রীড়া প্রতিবেদক

২২ সেপ্টেম্বর ২০২০, ১৬:০১
বিসিবি
অনুশীলনে ব্যস্ত বাংলাদেশের ক্রিকেটাররা (ছবি: সংগৃহীত)

শ্রীলঙ্কা সিরিজ দিয়েই করোনা পরবর্তী সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা বাংলাদেশ ক্রিকেট দলের। এদিকে দুই বোর্ডের বিপরীতমুখী অবস্থানের কারণে বাংলাদেশ ও স্বাগতিক শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচের এ টেস্ট সিরিজ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের দেওয়া শর্ত মেনে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এ সিরিজ খেলতে চায় না বাংলাদেশ। তবুও আশাবাদের কথা শোনা যায়। আবার সেই আশার সঙ্গে আশঙ্কাও মিশে থাকে। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী এ সিরিজ নিয়ে এখনো ইতিবাচক। সোমবার (২১ সেপ্টেম্বর) বিকালে তিনি বলেন, ‘এসএলসির (শ্রীলঙ্কা ক্রিকেট) সঙ্গে নিয়মিতই কথা হচ্ছে আমাদের। তবে আনুষ্ঠানিক কিছু এখনো পাইনি। সব কিছু আশাব্যঞ্জকই আছে। আশা করছি, আজ-কালের মধ্যেই একটি ভালো খবর আসবে।’

অবশ্য সোমবার যে খবর এসেছে, সেটি বরং হতাশ হওয়ার মতোই। নানা শর্ত মেনে বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে যাবে না, বিসিবি সভাপতি নাজমুল হাসানের এই ঘোষণার পর দ্বিপক্ষীয় আলোচনায় সমাধানের পথ খুলেই গিয়েছিল প্রায়। কিন্তু তাও দেশটির কভিড-১৯ টাস্কফোর্সে গিয়ে আটকে গেছে। দেশটিতে যখন মার্শাল ল’ চলছে, তখন এই টাস্কফোর্সই চূড়ান্ত সিদ্ধান্ত দিয়ে আসছে। বাংলাদেশকে নানা ছাড় দিয়ে শ্রীলঙ্কায় নেওয়ার যে ফর্মুলায় এসএলসি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়েছিল, সেটি আবার খারিজ করে দিয়েছে কভিড টাস্কফোর্স। এই অবস্থায় আজ আবার স্থানীয় সময় সকাল ১১টায় টাস্কফোর্সের সঙ্গে এসএলসির আলোচনায় বসার কথা রয়েছে বলে জানা গেছে কয়েকটি সূত্র থেকে।

অথচ এর আগ পর্যন্ত সব কিছু ঠিকঠাকই ছিল। সফর হচ্ছে ধরে নিয়ে জোর প্রস্তুতিও চালিয়ে নিচ্ছিল বিসিবি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে স্কিল ক্যাম্প শুরুর আগেই ক্রিকেটারদের বায়ো-বাবল বা জৈব নিরাপত্তা বলয়ে ঢুকিয়ে ফেলা হয়। হোটেল থেকে মাঠে আসা-যাওয়া করেই অনুশীলন সারছেন ক্রিকেটাররা। এর বাইরে অন্য কোথাও যাওয়ারও সুযোগ নেই তাঁদের। বিসিবি এসএলসির কাছে শ্রীলঙ্কায় গিয়েও একই ‘মডেল’ অনুসরণের প্রস্তাব দেয়। সেই প্রস্তাবনা অনুযায়ী শ্রীলঙ্কায় যাওয়ার দিনক্ষণও পিছিয়ে দেওয়া হয়। ঠিক হয় ২৭ সেপ্টেম্বর নয়, মমিনুল হকের দল কলম্বো রওনা হবে ২ অথবা ৩ অক্টোবর। সেখানে গিয়ে তারা ১৪ দিনের কোয়ারেন্টিনই করবে, তবে হোটেলে বন্দি হয়ে থাকবে মাত্র চার দিন। এরপর অনুসরণ করবে ঢাকায় স্কিল ক্যাম্পের মডেল। বাকি ১০ দিন তাঁদের জন্য নির্ধারিত ভেন্যুতে গিয়ে কঠোর অনুশীলন করে হোটেলে ফিরে আসবে। ১৭ অক্টোবর ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ হলে পরদিনই শ্রীলঙ্কা ‘এ’ দলের সঙ্গে খেলবে তিন দিনের প্রস্তুতি ম্যাচ। এই প্রস্তাবনাও শ্রীলঙ্কার কভিড টাস্কফোর্স আটকে দেওয়ায় আবার অনিশ্চয়তা নিয়ে অপেক্ষায় থাকতে হচ্ছে!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড