• শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ৩ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে পারে দক্ষিণ আফ্রিকা!

  ক্রীড়া ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ২০:১৮
দক্ষিণ আফ্রিকা
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল (ছবি: সংগৃহীত)

চরম দুঃসংবাদ পেতে পারে দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে পারে দেশটি। দক্ষিন আফ্রিকার ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপের কারণে এ নিষেধাজ্ঞা পেতে পারে তারা।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নিয়ন্ত্রণ নিয়েছে দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন এন্ড অলিম্পিক কমিটি। সে দেশের ক্রীড়া নিয়ন্ত্রক সংস্থা এসএএসসিওসি’র পদক্ষেপের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড এখন সরকারি নিয়ন্ত্রণে। সে দেশের ক্রিকেট বোর্ডের অভ্যন্তরীণ বিষয়ে সরকারি হস্তক্ষেপের কারণেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে পারে দক্ষিণ আফ্রিকা।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি’র নিয়ম অনুযায়ী কোনো দেশের ক্রিকেট বোর্ডে সে দেশের সরকার কোনক ধরণের হস্তক্ষেপ করতে পারবে না। তাই দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ভবিষ্যৎ এখন শঙ্কায়। সরকারের এই পদক্ষেপের কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে পারে তারা।

গত বছরের ডিসেম্বর মাস থেকেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডে চলছে নানামুখী সমস্যা। বোর্ড প্রশাসনেও অনেক রদবদল এসেছে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে বোর্ডের কর্মকর্তাদের বিরুদ্ধে। গঠন করা হয়েছে তদন্ত কমিটিও। এক মাসের মধ্যে সেই কমিটি চূড়ান্ত রিপোর্ট জমা দেবে। কিন্তু এই এক মাস ক্রিকেট বোর্ডের কাজ পরিচালনা করার দায়িত্ব দেয়া হয়েছে সাউথ আফ্রিকা স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটিকে।

এদিকে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ সরকার নিয়ে নেওয়ায় দেখা দিতে পারে নতুন বিপত্তি। এখন আইসিসি খতিয়ে দেখবে তাদের আইনের পরিপন্থী কিছু হয়েছে কি না দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের এই ঘটনায়।

এর আগে জিম্বাবুয়ের সরকার সে দেশের ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ নেওয়ায় আইসিসি জিম্বাবুয়েকেও নির্বাসিত করেছিল।

প্রসঙ্গত, বর্ণবিদ্বেষের কারণে ১৯৭০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ২১ বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত ছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড