• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিসংখ্যানের মারপ্যাঁচ : বাংলাদেশ বনাম ভুটান

  অধিকার ডেস্ক    ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৫

বাংলাদেশ জাতীয় ফুটবল দল
সাফে নিজেদের প্রথম ম্যাচে ভুটানের মুখোমুখি বাংলাদেশ

সাফ সুজুকি কাপ ২০১৮- এর পর্দা উঠেছে মঙ্গলবার। উদ্বোধনী দিনে 'এ' গ্রুপের ম্যাচে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান। ম্যাচ শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

জয় দিয়ে সাফের এবারের আসরের অভিযান শুরু করতে চায় দু'দলই। ম্যাচের আগে বাংলাদেশের কোচ জেমি ডে জানিয়েছেন, ভুটানকে হালকাভাবে নিচ্ছেন না তারা। তার মনোযোগ খেলোয়াড়দের ভালো পারফরম্যান্সের দিকে।

তিনি বলেছেন, 'গেল কয়েকদিন ধরে আমরা ভালোভাবে প্রস্তুতি নিয়েছি আর গেল চার মাস ধরে কঠোর পরিশ্রম করছি। আমরা ভালো অবস্থানে আছি এবং আশা করছি আমরা ভালো ফল করতে পারব।'

অন্যদিকে স্বাগতিক বাংলাদেশকে ফেভারিট মেনেই ভুটান কোচ ট্রেভর মর্গান দারুণ লড়াইয়ের ইঙ্গিত দিয়েছেন, 'আমাদের খেলোয়াড়রা কী করতে সক্ষম, তা করে দেখানোর দারুণ একটা সুযোগ এটা।'

ফিফা র‍্যাঙ্কিংয়ে অবশ্য বাংলাদেশের চেয়ে এগিয়ে ভুটান। লাল-সবুজের প্রতিনিধিরা রয়েছে ১৯৪তম স্থানে। আর ভুটান ১১ ধাপ ওপরে। তাদের র‍্যাঙ্কিং ১৮৩।

চলুন পাঠক, এ ম্যাচের আগে পরিসংখ্যান কী বলছে তাতে নজর বুলিয়ে নিই।

বাংলাদেশ-ভুটান ম্যাচের পরিসংখ্যান :

১. এখন পর্যন্ত আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ ও ভুটান মুখোমুখি হয়েছে ১২বার। তাতে বাংলাদেশের আধিপত্য। ৯ জয়ের বিপরীতে মাত্র একবারই ভুটানের কাছে হেরেছে বাংলাদেশ। বাকি ২টি ম্যাচ ড্র হয়েছে।

২. অন্যদিকে সাফ চ্যাম্পিয়নশিপে দু'দল মুখোমুখি হয়েছে ৫বার। তাতে বাংলাদেশের বিপক্ষে জয় নেই ভুটানের। চারটি ম্যাচ জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। বাকি ম্যাচটি ড্র হয়েছে।

৩. সাফের ৫ ম্যাচে বাংলাদেশ ভুটানের জালে ২.৮ গড়ে বল জড়িয়েছে ১৪বার। বিপরীতে তারা গোল হজম করেছে মাত্র ২টি।

দু'দলের সবশেষ দেখায় অবশ্য জয় পেয়েছিল ভুটান। এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বের প্লে-অফে নিজেদের মাঠে তারা জিতেছিল ৩-১ গোলে।