• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেটকে বিদায় জানালেন ধোনি

  ক্রীড়া ডেস্ক

১৫ আগস্ট ২০২০, ২২:৫৪
করোনা
ছবি : সংগৃহীত

ভারতের সাবেক অধিনায়ক, দু’বারের বিশ্বকাপজয়ী ও উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেছেন।

শনিবার (১৫ আগস্ট) এক ইনস্টাগ্রাম পোস্টে বিষয়টি নিজেই জানিয়েছেন ধোনি।

ইনস্টাগ্রাম পোস্টে ধোনি লিখেছেন, ‘আপনার গভীর ভালোবাসা ও সমর্থনের জন্য অনেক ধন্যবাদ। ১৯২৯ ঘণ্টা (বাংলাদেশ সময় রাত প্রায় ৮টা) থেকে আমাকে অবসর নেওয়া ক্রিকেটার হিসেবে ধরে নিন। ’

ধোনি ঠিক কোন ফরম্যাট থেকে অবসর গ্রহণ করেছেন তা নিশ্চিত না করলেও সংযুক্ত আওরব আমিরাতে অনুষ্ঠেয় ২০২০ আইপিএলে যেহেতু তিনি খেলবেন, তাই আন্তর্জাতিক ক্রিকেটকেই ধরে নেওয়া হচ্ছে। এরইমধ্যে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব দিতে সংযুক্ত আরব আমিরাতে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে এমনটাই বলা হয়েছে।

ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয়ে ধোনিকে। তার নেতৃত্বে ঘরের মাঠে অনুষ্ঠিত ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জেতার স্বাদ পায় ভারত। এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক আসরেই ভারত শিরোপা জিতে ঘরে ফেরে তার নেতৃত্বেই।

২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে সাবেক ভারতীয় অধিনায়ক ও বর্তমান ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী অধীনে ওয়ানডে অভিষেক হয় ধোনির। এরপর থেকে ভারতকে বহু স্মরণীয় জয় আর বেশ কয়েকটি বৈশ্বিক শিরোপা জেতার স্বাদ পাইয়ে দেন তিনি।

২০১১ বিশ্বকাপের ফাইনালে ধোনির অসাধারণ ফিনিশিং এখনও ক্রিকেটের আইকনিক মুহূর্তগুলোর একটি। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে লং অনেক বিশাল এক ছক্কা হাঁকিয়ে ভারতের শিরোপা জয় নিশ্চিত করেন তিনি। তার নেতৃত্বে ২০১০, ২০১৩ ও ২০১৪ সালে চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা ঘরে তুলে ভারত। ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ আর চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জেতার এমন কীর্তি নেই আর কোনো অধিনায়কের দখলে।

শুধু ওয়ানডে আর টি-টোয়েন্টিই নয়, ধোনির নেতৃত্বে ২০০৯ সালের ডিসেম্বর থেকে ২০১১ সালের জুন পর্যন্ত টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। শুধু কি তাই, ২০১০ এবং ২০১৬ এশিয়া কাপের শিরোপাও জিতিয়েছেন তিনি।

জাতীয় দল ছাড়াও আইপিএলের ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক ধোনি। তার নেতৃত্বে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস ৩টি শিরোপা জিতেছে। এবছর চতুর্থ শিরোপা জেতার লক্ষ্যে মাঠে নামবেন এই কিংদবন্তি।

২০১৯ বিশ্বকাপে ধোনিকে সর্বশেষ ভারতের জাতীয় দলের জার্সিতে খেলতে দেখা যায়। সেবার ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত সেমিফাইনালে আসরের ফাইনালিস্ট নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ভারত। ওই ম্যাচে ৭২ বলে ৫০ রান আসে ধোনির ব্যাট থেকে। মূলত সেখান থেকেই ধোনির অবসরের গুঞ্জন শুরু হয়। এরপর থেকে তাকে জাতীয় দলে খেলতেও দেখা যায়নি। এতদিন পর সেই গুঞ্জনের ইতি টেনে বিদায় বলে দিলেন তিনি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড