• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় জীবন বাঁচাতে ভারতীয় ক্রিকেটার এখন দিনমজুর

  ক্রীড়া ডেস্ক

৩০ জুলাই ২০২০, ০১:১৩
রাজেন্দ্র সিং ধামি
ভারতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রাজেন্দ্র সিং ধামি (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে মহামারি রূপে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবল থেকে বাদ পড়েনি বিশ্ব ক্রীড়াঙ্গনও। এরই ধারাবাহিকতায় একে একে বাদ হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের অনেক আসার। এই একই কারণে সম্প্রতি চলতি বছরের বিশ্বকাপও বাতিল ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ বোর্ড (আইসিসি)।

ফলে করোনার ভয়াল থাবা অনেকের জীবনই ক্ষত-বিক্ষত করে দিয়েছে। কাজ হারিয়ে সচ্ছল অনেক পরিবারও পথে বসতে চলেছে। কিন্তু জীবিকা হারালেও জীবন তো আর থেমে থাকে না। তাইতো বাঁচার জন্য বাধ্য হয়েই অনেককে পেশা বদলাতে হচ্ছে।

এই মহামারির কারণে ভারতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রাজেন্দ্র সিং ধামিও জীবিকা নির্বাহের জন্য বেছে নিয়েছেন দিনমজুরের কাজ। প্রতিবন্ধী এই ক্রিকেটার এখন মনরেগা প্রকল্পের আওতায় শ্রমিক হিসাবে কাজ করছেন।

রাজেন্দ্র সিংয়ের শরীরের ৯০ ভাগই পক্ষাঘাতের কারণে অক্ষম। তাই আর দশজন সুস্থ মানুষের মতো তিনি সব কাজ করতে পারেন না। তারপরও থেমে নেই তিনি, চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বাঁচতে তো হবে!

হুইলচেয়ার ক্রিকেট দলের সাবেক অধিনায়ক তার দুঃখের কথা জানিয়ে বলেন, ‘একটি টুর্নামেন্টে খেলব বলে সব ঠিকঠাক ছিল, কিন্তু কোভিড-১৯ এর কারণে সেটি স্থগিত হয়ে গেছে। এই অবস্থায় আমার আর কী করার আছে? আমি আমার যোগ্যতা অনুযায়ী চাকরি দেওয়ার জন্য সরকারকে অনুরোধ করছি।’

এ দিকে, ভারতের উত্তরাখন্ড রাজ্যের পিথোরাগড় জেলা শাসক ড. বিজয় কুমার জোগদান্দে বলেছেন, প্রশাসনের পক্ষ থেকে জেলার ক্রীড়া কর্মকর্তাকে ওই ক্রিকেটারকে প্রাথমিক পর্যায়ে আর্থিক সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। সেই সাহায্যের ব্যবস্থা হয়ে গেলে রাজেন্দ্র সিংয়ের সমস্যা কেটে যাবে বলে বিশ্বাস তার।

আরও পড়ুন : সুপার লিগের বাঁধা ডিঙিয়েই মিলবে বিশ্বকাপের টিকিটি : নান্নু

ভারতে রাজেন্দ্র সিংয়ের মতো করুণ অবস্থায় দিন কাটাচ্ছেন আরও অনেক মানুষ। দেশটিতে করোনা পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি দ্রুত হারে করোনা বৃদ্ধি পাচ্ছে ভারতে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড