• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'মেসির শরীরে পশুর শক্তি': জাভি

  ক্রীড়া ডেস্ক

২৯ জুলাই ২০২০, ১০:৫১
ছবি : সংগৃহীত

স্পেন ফুটবলের ব্র্যান্ড বলা যায় তাকে। জাভি হার্নান্দেজ। এই মিডফিল্ডার স্পেনকে জিতিয়েছেন দুটি ইউরো এবং একটি বিশ্বকাপ। বার্সেলোনা ছেড়ে কাতারের আল সাদে যোগ দেয়ার পরই তিনি ঘোষণা দিয়েছিলেন, তার পরের স্বপ্ন হচ্ছে বার্সেলোনার কোচ হওয়া এবং যখন সময় আসবে, তখন তিনি বার্সার কোচ হবেন।

এখন তিনি কোচের দায়িত্ব পালন করছেন আল সাদেই। যদিও গত সপ্তাহে তিনি নিজে ঘোষণা দিয়েছেন, করোনা মহামারিতে আক্রান্ত হয়েছেন তিনি নিজেও। এরই মধ্যে তিনি কথা বলেছেন মার্কার সঙ্গে।

প্রশ্ন : কোভিড-১৯ পজিটিভ ঘোষণার পর এখন কেমন আছেন? জাভি : ভালো। আমি ভালোই অনুভব করছি। কারণ, আমি পুরোপুরি আইসোলেশনে আছি। আমি চাই খুব দ্রুত অনুশীলনের মাঠে ফিরতে।

প্রশ্ন : আপনি কাতারে এসেছেন ২০১৫ সালে। সুতরাং, আমাদের বলুন, ২০২২ সালে বিশ্বকাপ আয়োজনের আগে কাতারের অগ্রগতি আসলে কেমন? জাভি : সব সেন্সেই ট্রিমেন্ডাস, অসাধারণ। অবকাঠামো, স্টেডিয়াম। আটটির মধ্যে ৫টি এরই মধ্যে প্রায় শেষ। এমনকি হোটেলগুলোও। এরই মধ্যে দেশটি নিজেদেরকে পুরোপুরি পরিবর্তন করে ফেলেছে। মোটরওয়ে, রেস্টুরেন্ট- সব মিলিয়ে কাতার হচ্ছে সত্যিই দ্রুত উন্নত হওয়া একটি দেশ। যারা খুব দ্রুতই নিজেদের পরিবর্তন করে ফেলেছে।

প্রশ্ন : নতুন স্টেডিয়াম তৈরির কারণে আপনি কি মনে করেন, ২০২২ বিশ্বকাপ হবে ইতিহাসের সেরা? জাভি : তাদের প্রায় সব কিছুতেই নিজেদের তথা অ্যারাবিয়ান সংস্কৃতির উপস্থিতি রাখা হচ্ছে। যে কারণে এই বিশ্বকাপটা হতে পারে খুবই স্পেশাল। কোনো সন্দেহ নেই, এটা হবে ঐতিহাসিক। এই দেশটিকে দেখে মানুষ সত্যিই অবাক হয়ে যাবে। সাধাণত, কাতারকে নিয়ে না জেনে এবং অবিশ্বাস্য কিছু সমালোচনা প্রচলিত আছে। কিন্তু কাতারে সবই আছে। ছোট্ট একটি দেশ। কিন্তু তারা কতটা আন্তরিক এবং অতিথিবৎসল তা না দেখলে বোঝা কঠিন। এটা অবশ্যই একটি ঐতিহাসিক বিশ্বকাপই হবে।

প্রশ্ন : করোনাভাইরাসের কারণে একটা গ্যাপ গেছে। সেটা বাদ দিয়ে কোচ হিসেবে গত একটি বছর কেমন কাটলো? জাভি : খুবই ইতিবাচক। আমি সব কিছুই করার চেষ্টা করেছি। দুটি শিরোপা জিতেছি এরই মধ্যে (দ্য কাপ এবং সুপার কাপ) এবং এখনও দুটি জেতার সম্ভাবনা রয়েছে। তবে লিগে আমরা খুব ভালো নই। কিছুটা ব্যতিক্রম। চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালে উঠেছি। এরপর ক্লাব বিশ্বকাপে আমরা কোনোভাবেই ভালো খেলতে পারিনি। যতটুকু হয়েছে, তাতে যে সাফল্য এসেছে তা নিয়ে পুরোপুরি সন্তুষ্ট নই। তবে, আমি এখনও অনেক শিখছি।

প্রশ্ন : আপনি কি মনে করেন, কাতারে খুব কম সময় আছেন? বার্সেলোনা থেকে যদি ডাক আসে তাহলে কি করবেন? জাভি : আমি নিজেকে লুকাতে চাই না। আমি সব সময়ই বলে আসছি, আমার মূল লক্ষ্য হচ্ছে, যখন সময় আসবে তখন বার্সেলোনার কোচ হওয়া। এটা হচ্ছে আমার বাড়ি এবং এই স্বপ্নটা সত্য হবে একদিন। কিন্তু এখন আমি আল সাদেই সব দৃষ্টি দিচ্ছি। আগামী মৌসুম নিয়ে অনেক আশাবাদী। যখন বার্সার ডাক আসবে, ছোট কিংবা বড় সময়ের জন্য- সেটা আসবেই। কবে সব কিছুর ওপরে সিসে সেতিয়েনকে সম্মান জানানো উচিৎ। আমি দলের সেরাটাই কামনা করি।

প্রশ্ন : আপনি কি মনে করেন কাতার বিশ্বকাপে প্রায় ৩৫.৫ বছর বয়সে মেসি নিজেকে ভালোভাবে মেলে ধরতে পারবেন? জাভি : আমি মনে করি, যত সময় পর্যন্ত ইচ্ছা, মেসি তত সময় পর্যন্ত খেলতে পারবে। শারীরিকভাবে তিনি খুব দ্রুত এবং শক্তিশালী। খুবই প্রতিযোগিতামূলক মানসিকতার। যেন পশুর শক্তি তার শরীরে। কাতার বিশ্বকাপে ভালোভাবে যে খেলতে পারবেন তিনি, তাতে আমার কোনো সন্দেহ নেই। এমনকি আমার বিশ্বাস, কাতার বিশ্বকাপেও নিজেকে সেরা হিসেবে প্রমাণ করতে পারবেন মেসি।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড