• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘স্টোকস এই মুহূর্তে বিশ্বে সবার চেয়ে সেরা ক্রিকেটার’

  ক্রীড়া ডেস্ক

২৬ জুলাই ২০২০, ১৯:২২
বেন স্টোকস
ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডবের মাঝে সকল বাধা ডিঙিয়ে দিন কয়েক আগেই মাঠে ফিরেছে ২২ গজের লড়াই। এরই ধারাবাহিকতায় বিশ্ব মাতাচ্ছে ক্যারিবীয় আর ইংলিশদের টেস্ট সিরিজ। আর এতেই নতুন চমক দেখাচ্ছেন ইনিংস ক্রিকেটার বেন স্টোকস।

এর আগে ২০১৯ বিশ্বকাপের ফাইনালে যে স্নায়ুর শক্তি দেখিয়েছিলেন বেন স্টোকস, সেটাই তাকে কিংবদন্তিতে পরিণত করতে যথেষ্ট। কিন্তু তার ওই একটি মাত্র ম্যাচই নয়, এমন আরও অনেক ম্যাচেই নিজেকে এমনভাবে উপস্থাপন করেছেন এই ইংলিশ অলরাউন্ডার, তাতে করে নিশ্চিত অর্থেই কিংবদন্তিদের কাতারে নাম লিখে দেওয়া যায় তার।

এমন মানসিক শক্তি সত্যি কম ক্রিকেটারেরই আছে। একা পুরো একটি ম্যাচকে ঘুরিয়ে দেয়ার ক্ষমতা রাখেন। বর্তমান সময়ে তো কোনো ক্রিকেটারই তার ধারেকাছে নেই বলে মন্তব্য করেছেন সাবেক ভারতীয় ওপেনার এবং কেকেআরের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরমার ইংল্যান্ডের এই বিশ্বজয়ী ক্রিকেটার। ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ১৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন তিনি। শুধু তাই নয়, দ্বিতীয় ইনিংসে ওপেন করতে নেমে ৫৫ বলে ৭৮ রানের অসাধারণ এক ইনিংস খেলে ইংল্যান্ডকে জিতিয়েছিলেন স্টোকস। দুই টেস্টে তার সংগ্রহ ৩১৩ রান।

এ ব্যাপারে স্টোকসের প্রশংসায় গম্ভীর বলেন, ‘বেন স্টোকসের সঙ্গে তুলনা করার মতো ভারতীয় ক্রিকেটে কাউকে পাবেন না আপনি। অবশ্যই নয়। কারণ, বেন স্টোকস এই মুহূর্তে বিশ্বে সবার চেয়ে সেরা ক্রিকেটার।’

অবশ্য স্টোকসের প্রশংসার কারণও ব্যাখ্যা করেছেন তিনি। স্টার স্পোর্টস শো ক্রিকেট কনেকটেডে গম্ভীর বলেন, ‘টেস্ট ক্রিকেট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ক্রিকেটে কি করেনি সে? আমি মনে করি, তার মতো এখন আর কেউ নেই। এমনকি ভারতেও কেউ নেই। বিশ্ব ক্রিকেটে তার মতো তো দুরে থাক, তার কাছাকাছিও কেউ নেই এই মুহূর্তে।’

৩৮ বছর বয়সী গম্ভীর মনে করেন, স্টোকস এমন এক ক্রিকেটার, যাকে বিশ্বের সব অধিনায়কই তার দতলে পেতে চাইবেন। তিনি বলেন, ‘তিনি এমন এক প্রভাব বিস্তারকারী ক্রিকেটার, যাকে প্রতিটি দলের অধিনায়কই নিজের দলে রাখতে চাইবেন। কি ব্যাটি, কি বোলিং আর কি ফিল্ডিং- সর্বক্ষেত্রেই এখন স্টোকস সেরা।’

আরও পড়ুন : আয়ারল্যান্ড সফরে যাচ্ছে না টাইগাররা

উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে জো রুটের অনুপস্থিতির কারণে ইংল্যান্ডকে নেতৃত্ব দেন স্টোকস। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের কাছে ৪ উইকেটে হেরে যায় ইংলিশরা। অধিনায়ক হিসেবে স্টোকসের অভিষেকটা ভালো হলো না। তবে রুট ফিরে আসার পর নেতৃত্বের বোঝা আর থাকেনি স্টোকসের মাথায় এবং পারফরমার স্টোকসের অভ্যূদয় ঘটে। যার ফলে তার ব্যাট থেকে বেরিয়ে আসে ম্যাচ জেতানো ইনিংস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড