• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেটের ‘বরপুত্র’ ব্রায়ান লারাকেও পেছনে ফেললেন হোল্ডার

  ক্রীড়া ডেস্ক

১৩ জুলাই ২০২০, ২২:৫৬
জেসন হোল্ডার
ক্রিকেটের ‘বরপুত্র’ ব্রায়ান লারাকেও পেছনে ফেললেন হোল্ডার (ছবি : সংগৃহীত)

মহামারি করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝে দীর্ঘ বিরতির পর দিন কয়েক আগে মাঠে ফিরেছে ২২ গজের লড়াই। সাউদাম্পটন টেস্টে শুরুটা ভালো না হলেও শেষটা দুর্দান্ত করেছে ওয়েস্ট ইন্ডিজ। সেই কৃতিত্বেই সাউদাম্পটন টেস্ট জিতেছে ৪ উইকেটে।

তবে কী ওয়েস্ট ইন্ডিজ তাদের সেই সোনালি দিন ফিরে পাবে? কথাটা এখন দিবাস্বপ্নের মতো। সেই যুগ আর বোধ হয় ফিরে পাওয়া সম্ভব নয়। তবে ভাঙাচোরা দলটাকে যেভাবে সাজিয়ে এনেছেন জেসন হোল্ডার, তাতে প্রবল পরাক্রমশালী না হলেও টেস্টের বড় দলগুলোর কাতারে আবারও শামিল হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে এই ক্যারিবীয়দের।

ইংল্যান্ডের মাটিতে যেটা গত ২০ বছরে হয়নি, সেটাই এবার করে দেখাল জেসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেটের জন্মভূমিতে কোনো সিরিজের প্রথম টেস্টে দুই দশক পর পেল জয়ের দেখা। সাউদাম্পটনে স্বাগতিকদের ৪ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ক্যারিবীয়রা।

আশির দশক থেকে এই ওয়েস্ট ইন্ডিজ ছিল অপ্রতিরোধ্য। ১৯৯৫ সাল পর্যন্ত ১৫ বছরের মধ্যে ২৯টি টেস্ট সিরিজ অপরাজিত ছিল তারা। সেই সোনালি সময়ে দলকে অনেক জয়ের মুখ দেখানো ক্লাইভ লয়েড এখনও ক্যারিবীয়দের সফলতম অধিনায়ক। ৭৪ টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দিয়ে ৩৬টিতে জিতিয়েছেন তিনি, হেরেছে মাত্র ১২ টেস্ট।

দ্বিতীয় অবস্থানে আছেন আরেক কিংবদন্তি ভিভ রিচার্ডস। দলকে ৫০ টেস্টে নেতৃত্ব দিয়ে ২৭টিতেই জিতিয়েছেন তিনি, তার সময়ে ক্যারিবীয়রা হারে মাত্র ৮ টেস্ট। তৃতীয় অবস্থানে রিচি রিচার্ডসন। ২৪ টেস্টে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন ১১টিতে।

তবে এই রিচার্ডসনকে তিন নম্বর জায়গাটিতে আর একা থাকতে দিলেন না হোল্ডার। সাউদাম্পটনে জয়ের পর ৩৩ টেস্টে অধিনায়ক হিসেবে তার জয় ১১টি। যৌথভাবে এখন দেশের ইতিহাসের তৃতীয় সফলতম অধিনায়ক এই অলরাউন্ডার।

আরও পড়ুন : আগস্টেই মাঠে ক্রিকেট ফেরাতে চায় বিসিবি

এর মধ্য দিয়ে ক্যারিবীয় ক্রিকেটের ‘বরপুত্র’ ব্রায়ান লারাকেও পেছনে ফেলেছেন হোল্ডার। লারা দলকে ৪৭ টেস্টে নেতৃত্ব দিয়ে জিতিয়েছিলেন ১০টিতে। নেতৃত্বের পরিসংখ্যানে হোল্ডার এখন তার থেকে এগিয়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড