• বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬০ বছরের রেকর্ড ভাঙলেন রোনালদো, পিছিয়ে নেই বুফনও

  ক্রীড়া ডেস্ক

০৫ জুলাই ২০২০, ১৯:৫৬
বুফন-রোনালদো
৬০ বছরের রেকর্ড ভাঙলেন রোনালদো, পিছিয়ে নেই বুফনও (ছবি : সংগৃহীত)

৬০ বছর পর ইতালিয়ান সিরি-আ’তে ২৫ গোল করার রেকর্ড গড়লেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এই তারকা ফুটবলার রেকর্ড গড়েছেন গোল করে। তবে তার আগেই মাঠে নেমে রেকর্ড গড়ে ফেলেছেন তার দলের গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। পাওলো মালদিনিকে পেছনে ফেলে ইতালিয়ান সিরি-আ’তে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়ে ফেলেছেন তিনি।

তোরিনোর বিরুদ্ধে শনিবার (৪ জুলাই) ডার্বি ম্যাচে মাঠে নামে জুভেন্টাস। লিগ টেবিলে ১৩ নম্বরে থাকা দলকে ৪-১ গোলে রীতিমত উড়িয়ে দিয়েছে রোনালদোরা।

তোরিনের বিরুদ্ধে জুভেন্টাসের পোস্টের নিচে দাঁড়ান ৪২ বছরের বুফন। সে সঙ্গে এসি মিলানের পাওলো মালদিনিকে টপকে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার হিসেবে আত্মপ্রকাশ করলেন বিশ্বজয়ী এই গোলরক্ষক। তোরিনের বিরুদ্ধে মাঠে নামার সঙ্গে সঙ্গে সিরি-এ’তে ৬৪৮ ম্যাচে মাঠে নামেন ইতালিয়ান গোলরক্ষক। মালদিনি খেলেন ৬৪৭ ম্যাচ।

পার্মার হয়ে ২৫ বছর আগে ইতালির প্রিমিয়ার লিগে ক্যারিয়ার শুরু করেন ১৭ বছর বয়সী বুফন। ছয় বছর পর অর্থাৎ ২০০১ পার্মা ছেড়ে তুরিনের ক্লাব জুভেন্টাসে যোগ দেন বুফন। সে থেকে ওল্ড লেডি’র এক অবিচ্ছেদ্য অংশ হয়ে যান তিনি। মাঝে ২০১৮-১৯ পিএসজি’তে যোগ দিলেও এক মৌসুমের বেশি তার মন টেকেনি সেখানে। পরের মৌসুমেই আবার পুরনো সংসারে ফিরে আসেন তিনি। উল্লেখ্য, জুভেন্তাসের সঙ্গে চলতি সপ্তাহেই আরও এক বছরের চুক্তি বাড়িয়ে নিয়েছেন বুফন এবং তার সতীর্থ সেন্ট্রাল ডিফেন্ডার জর্জিও চিয়েলিনি।

তুরিনের ক্লাবে ১৯ বছরের দীর্ঘ কেরিয়ারে ৬৬৯ ম্যাচ খেলা ইতালির গোলরক্ষক চলতি মৌসুমে সবধরনের প্রতিযোগীতা মিলিয়ে ১৩টি ম্যাচে মাঠে নেমেছেন। অন্যদিকে ৩৫ বছরের চিয়েলিনি জুভেন্তাসে তার ১৬তম মৌসুমে পদার্পণ করতে চলেছেন।

আরও পড়ুন : ক্রিকেটে সংক্রমণের ঝুঁকি কম : গবেষণা

ইতালির অভিজ্ঞ সেন্ট্রাল ডিফেন্ডার তুরিনের ক্লাবটির হয়ে ইতিমধ্যেই পাঁচশোরও বেশি ম্যাচ খেলেছেন। চলতি মৌসুমে দুই ফুটবলারই ক্লাবকে টানা নবমবারের জন্য সিরি-এ চ্যাম্পিয়ন করার লক্ষ্যে। পাশাপাশি ১৯৯৬’র পর প্রিয় ক্লাবকে তারা ইউরোপ সেরা করার লক্ষ্যে।

এ দিকে, বুফন-চিয়েলিনির সঙ্গে আরও এক বছর চুক্তি বাড়িয়ে নেওয়ার পাশাপাশি বার্সেলোনা থেকে মিডফিল্ডার আর্থার মেলোকে আগামী মৌসুমে দলে নিতে চলেছে জুভেন্টাস। ৭২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে তারা।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড