• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুবাইয়ের যাদুঘরে ক্রিকেট তারকাদের ‘উজ্জ্বল উপস্থিতি’

  ক্রীড়া ডেস্ক

০২ জুন ২০২০, ১৭:০৫
দুবাইয়ের যাদুঘরে ক্রিকেট তারকাদের ‘উজ্জ্বল উপস্থিতি’
দুবাইয়ের যাদুঘরে ক্রিকেট তারকাদের ‘উজ্জ্বল উপস্থিতি’

এক-দু’‌দিনের ব্যাপার নয়। ভারতীয় ব্যবসায়ী গত ৪০ বছর ধরে নিঃশব্দে যে ক্রিকেট যাদুঘর তৈরি করেছেন, তা দেখতে দেখতে এক দশক হয়ে গেল। ১০ জুলাই শ্যাম ভাটিয়ার এই যাদুঘরের ১০ বছর পূর্ণ হবে। গাভাস্কারের একটি ব্যাট নিয়ে যে সংগ্রহশালা শুরু হয়েছিল, তা এখন ১০ হাজার স্কোয়ার ফিটের এক বিখ্যাত যাদুঘরে পরিণত হয়েছে। স্মৃতির ব্যাট, প্যাড, সোয়েটার, ব্লেজার, স্মারক স্টাম্প, ট্রফি, ছবি ও ক্রিকেট বইয়ে ঠাসা।

১৯৮১ সালে শারজায় যখন ক্রিকেটের রমরমা, ঠিক সেসময় অংশগ্রহণকারী সব দেশের ক্রিকেটারদের নিজের বাড়িতে ডিনারে আমন্ত্রণ জানাতেন শ্যাম। ওই সময়ের ছবিগুলো দেখে এবং ক্রিকেটারদের কাছ থেকে স্মারক সংগ্রহ করতে করতে এখন এই বিশাল ক্রিকেট যাদুঘর তৈরি হয়ে গেছে।

ভিভিয়ান রিচার্ডস থেকে স্টিভ ওয়াহ, কপিলদেব থেকে ইমরান খান, অর্জুন রানাতুঙ্গা থেকে পিটার কার্স্টেন-সবার পায়ের ধুলো মেখে মাথা তুলে দাঁড়িয়ে আছে শ্যামের এই যাদুঘর। ওয়াসিম আকরাম, জাভেদ মিয়াঁদাদ, গ্রায়েম স্মিথরা ইতিমধ্যে ওঁর ব্যক্তিগত বন্ধুর তালিকায় উঠে এসেছেন। তাই দুবাইয়ে রাত কাটানো মানে শ্যামের আতিথ্য গ্রহণ করা। এবং প্রতি সফরে একটি করে স্মারক জমা হতেই সংগ্রহশালার গুরুত্ব গিয়েছে বেড়ে। ঐতিহাসিক মর্যাদার এমন স্মারকের সংগ্রহ দেখেই বিখ্যাত ক্রিকেটাররা নিজেরাই নিজেদের স্মৃতি এই যাদুঘরে রেখে যাচ্ছেন। আরও জায়গা দরকার। তাই দুবাই মিউনিসিপ্যালিটির কাছে জমি চেয়ে আবেদন করেছেন শ্যাম ভাটিয়া।‌

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড