• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ম্যাকগ্রার কাছে শচীনের চেয়ে লারাকে বল করা কঠিন ছিল

  ক্রীড়া ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২০
ব্রায়ান লারা ও শচীন টেন্ডুলকার
বাঁয়ে ব্রায়ান লারা ও ডানে শচীন টেন্ডুলকার (ছবি: সংগৃহীত)

পুরো নব্বইয়ের দশক ক্রিকেট বিশ্বকে মাতিয়ে রেখেছিলেন দুই কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারা। বর্তমানের দুই সেরা ফুটবলার মেসি-রোনালদোর মতো সে সময় শচীন-লারাকে নিয়েও চলত তুমুল বিতর্ক। এ দুইজনের কে সেরা সে প্রশ্নে এখনো বিভক্ত ক্রিকেট বিশ্ব।

শচীন ও লারা ক্রিকেট মাঠ ছেড়েছেন বহু বছর হয়েছে। তবে এখনো তাদের নিয়ে বিতর্ক থামেনি। শুধু ক্রিকেট ভক্তই নয় অনেক কিংবদন্তিকে উত্তর খুঁজতে হয়েছে এ প্রশ্নের। তবে এখানেও রয়েছে বিভক্তি। কোনো কিংবদন্তি শচীনকে একটু এগিয়ে রাখলেও অন্যকেউ আবার এগিয়ে রাখেন লারাকে।

শচীন-লারা যুগের আরেক কিংবদন্তি হলেন অজি ক্রিকেটার গ্লেন ম্যাকগ্রা। ২২ গজে ব্যাট হাতে শচীন-লারা যেমন আতঙ্ক ছড়াতেন তেমনি বল হাতে বিধ্বংসী হয়ে উঠতেন ম্যাকগ্রা। ক্রিকেট মাঠে অনেকবার লারা-শচীনের মুখোমুখিও হয়েছেন ম্যাকগ্রা। ক্রিকেট মাঠের সে লড়াইয়ে কখনো লারা-শচীনকে পরাস্ত করেছেন ম্যাকগ্রা, আবার কখনো পরাস্ত হয়েছেন তাদের কাছে।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাকগ্রাকে মুখোমুখি হতে হয়েছে অতি পরিচিত এক প্রশ্নের আর তা হলো- লারা আর শচীনের মধ্যে কে এগিয়ে? ম্যাকগ্রা অবশ্য লারাকেই কিছুটা এগিয়ে রাখলেন।

ম্যাকগ্রার কাছে শচীনের চেয়ে লারাকে বল করাই বেশি কঠিন ছিল। সাবেক এ ফাস্ট বোলার বলেন, ‘ব্রায়ান লারা কখনো নিজের খেলায় পরিবর্তন আনেনি। সম্ভবত তাকে ১৫ বার আউট করেছি। যখন আমি ও ওয়ার্নি (শেন ওয়ার্ন) এক সঙ্গে অস্ট্রেলিয়ার হয়ে খেলেছি, সে সময় ও আমাদের বিপক্ষে অনেক সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছে। যখন দিনটা ওর ছিল, ও যে কোনো কিছু করে ফেলতে পারত। শচীনও ওর মতো ভালো ছিলেন। কিন্তু লারার মধ্যে বিশেষ কিছু একটা ছিল। ও কেবল খেলাটা চালিয়ে যেত। শচীনের চেয়ে তাকে বোলিং করাটা একটু কঠিন ছিল। ও (লারা) ছিল আরও বেশি ভয়ডরহীন।’

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড