• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধূসর হলো বাংলাদেশের সেমির স্বপ্ন

  ক্রীড়া ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৫
শামীমা সুলতানা
ম্যাচের মুহূর্ত ( ছবি : সংগৃহীত)

ভারতের পর অস্ট্রেলিয়ার কাছেও ধরাশায়ী হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। টানা দুই হারে নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায় পড়েছে সালমা খাতুনরা।

ক্যানবেরার মানুকা ওভালে স্বাগতিকদের দেওয়া ১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ২৬ রান তুলতেই হারায় ৩ উইকেট। মুর্শিদা খাতুন ৮, শামীমা সুলতানা ১৩ ও সানজিদা ইসলাম ৩ রান করে সাজঘরে ফেরেন।

চতুর্থ উইকেটে ৫০ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন নিগার সুলতানা ও ফারজানা হক। বিপর্যয় সামাল দিলেও রানের চাকা সচল রাখতে ব্যর্থ হয় তারা। আর তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১০৩ রানের বেশি জমা করতে পারেনি ফারজানা হকরা। ফলে ৮৬ রানের বড় ব্যবধানে হারতে হয়েছে বাংলাদেশকে। 

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন ফারজানা হক। তার ৩৫ বলের ইনিংসে তিনি হাঁকান ৪টি চার। এছাড়া নিগার সুলতানা ১৯ এবং শামীমা সুলতানা ও রুমানা হক উভয়ে করেন সমান ১৩ রান। অজি বোলার মেগান স্কাট ৪ ওভারে মাত্র ২১ রানে শিকার করেন ৩ উইকেট। এছাড়া জেস জোনাসেন ৪ ওভারে ১৭ রানে নেন ২ উইকেট।

নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ১৮ রানে হেরেছিল বাংলাদেশ। টানা তিন জয়ে এ গ্রুপ থেকে ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। দুই ম্যাচ জিতে সেমির দৌড়ে এগিয়ে আছে অজিরা। বাংলাদেশ শেষ দুই ম্যাচ খেলবে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে শেষ দুই ম্যাচ জিতলেও টাইগারদের সেমিতে যাওয়ার সম্ভাবনা খুবই কম।

আরও পড়ুন- সালমাদের পিটিয়ে অস্ট্রেলিয়ার রানপাহাড়

এর আগে, দুই ওপেনারের দুর্দান্ত ব্যাটিংয়ে বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। টস জিতে ব্যাটিংয়ে নেমে ওপেনিং জুটিতে দুই অজি ওপেনার অ্যালিসা হিলি ও বেথ মুনি ১৫১ রান যোগ করেন। ৫৩ বলে ৮৩ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন অ্যালিসা হিলি। এ ব্যাটসম্যান ১০টি চারের সঙ্গে হাঁকান ৩টি ছক্কা।

হিলি আউট হলেও ইনিংস শেষ করে মাঠ ছাড়ে মুনি। ৫৮ বলে ৯ চারে ৮১ রান করে অপরাজিত থাকেন মুনি। এছাড়া তিন নম্বরে ব্যাটিংয়ে নামা অ্যাশলে গার্ডনার মাত্র ৯ বলে করেন ২২ রান। এ তিন ব্যাটসম্যানের ঝড়ে ২০ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ১৮৯ রানের বিশাল সংগ্রহ পায় অজিরা।

বাংলাদেশের সব বোলারই এ দিন হাত খুলে রান দিয়েছেন। অজিদের একমাত্র উইকেটটি শিকার করেন সালমা খাতুন। তবে এ বোলারও অজি ব্যাটসম্যানদের ঝড় থেকে রক্ষা পাননি। ৪ ওভারে তিনি দেন ৩৯ রান।

বাংলাদেশের নারী দল একাদশ : শামীমা সুলতানা, মুর্শিদা খাতুন, সানজিদা ইসলাম, নিগার সুলতানা, ফারজানা হক,  ফাহিমা খাতুন,  জাহানারা আলম,  রুমানা আহমেদ,সালমা খাতুন, নাহিদা আক্তার ও খাদিজা-তুল-কুবরা। 

অস্ট্রেলিয়া নারী দল একাদশ : অ্যালিসা হিলি (উইকেটরক্ষক), বেথ মুনি, অ্যাশলে গার্ডনার, মেগ লেনিং (অধিনায়ক), এলিস পেরি, রাচেল হেইন্স, অ্যানাবেল সাদারল্যান্ড, নিকোলা ক্যারি, জর্জিয়া ওয়ারেহাম, জেস জোনাসেন ও মেগান স্কাট।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড